শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৮:০৮ পূর্বাহ্ন

রাজশাহীতে “পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ইনস্টিটিউটটের ভিত্তিপ্রস্তর স্থাপন

 

নিজস্ব প্রতিনিধি :রাজশাহী মহানগরীতে ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণ ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে নগরীর তেরখাদিয়াতে ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী মুজিবুল হক। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেন, আমাদের পাশ্ব দেশগুলোর মধ্যে শুধুমাত্র ভারতে এই ধরনের প্রশিক্ষণ প্রতিষ্ঠান আছে। পাকিস্তান, নেপাল ও ভুটানেও এমন প্রতিষ্ঠান নেই। রাজশাহীতে এই ইনস্টিটিউট স্থাপনের মাধ্যমে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণের নতুন দ্বার উন্মোচিত হলো।

প্রতিমন্ত্রী আরো বলেন, রাজশাহীতে এই ইনস্টিটিউটের জন্য কয়েক হাজার কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। দেশ-বিদেশ থেকে প্রশিক্ষণ এসে প্রশিক্ষণ প্রদান করবে। এক কথায় বিশাল কর্মকা-ের সুযোগ সৃষ্টি হলো। অনুষ্ঠানে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, এই ইনস্টিটিউটটি থেকে শুধু জাতীয় নয়, আন্তর্জাতিক মানের শিক্ষা ও প্রশিক্ষণ দেয়া হবে।

এর ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে রাজশাহীর জন্য উন্নয়নের আরো একটি নতুন মাত্রা যোগ হলো।

মেয়র আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুরুদায়িত্ব কাধে নিয়ে সার্বিকক্ষেত্রে দেশের উন্নয়ন করে যাচ্ছেন। আমরা তাঁর সহযোগী হিসেবে কাজ করে যাব। উন্নয়নের ধারাবাহিকতা অক্ষুন্ন রাখতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে আবারো শেখ হাসিনা সরকারকে নির্বাচিত করতে হবে। তাহলে আশা করছি ২০৪১ সাল নয়, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে বিশ্বের অন্যতম ধনী দেশে পরিণত হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন রাজশাহী-২ (সদর) সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের ভারপ্রাপ্ত সচিব আশরাফ শামীম, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শামসুজ্জামান ভূঞা, সেনা কল্যান সংস্থার প্রধান প্রকৌশলী কর্ণেল এবিএম মিজানুর রহমান, রাজশাহী চেম্বার অব কর্মাস এ্যান্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি মনিরুজ্জামান মনি, জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক আব্দুস সোহেল।

স্বাগত বক্তব্য দেন শ্রম অধিদপ্তরের মহাপরিচালক শিবনাথ রায়। উল্লেখ্য, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের নিজস্ব ১৯ বিঘা জমির উপর শিল্প কারখানায় কর্মরত শ্রমিকদের পেশাগত দুর্ঘটনা, রোগ সম্পর্কে সুস্পষ্ট ধারণা এবং সচেতনতা বৃদ্ধির মাধ্যমে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে সরকার ১৬৫ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশের রাজশাহীতে প্রথম এই ইনস্টিটিউট নির্মিত হতে যাচ্ছে।

অনুষ্ঠানে রাজশাহীর বাঘার তুহিন মাহবুব নামের এক শিক্ষার্থী বুয়েটে ভর্তি সুযোগ পাওয়ায় তাকে শ্রম ও কর্মসংস্থানের পক্ষ থেকে ৫০ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com