শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০৯:০৬ পূর্বাহ্ন

মন ভরে কফি খান! বাড়বে আয়ু

মন ভরে কফি খান! বাড়বে আয়ু

ফারহানা জেরিন এলমা : শরীর সুস্থ রাখার জন্য ব্যায়ামের বিকল্প নেই। আবার শক্তসমর্থ শরীর গড়তে প্রয়োজন ব্যায়াম। আর শরীর গঠনের কথা এলেই প্রথমে মনে আসে জিমের কথা। ভারী ভারী সব সরঞ্জামের পাশাপাশি ভারোত্তোলকের ছবি চোখের সামনে ভেসে ওঠে। কিন্তু সব সময় যে এসব যন্ত্রপাতি বা ভারোত্তোলকের প্রয়োজন আছে, তা কিন্তু নয়। কোনো সরঞ্জামই ছাড়াই শক্তসমর্থ শরীর গঠন করা যায়। এ জন্য যেমন জিমে যাওয়ার প্রয়োজন নেই, তেমনি প্রয়োজন নেই কোনো সরঞ্জামের। শরীরের সব অঙ্গের জন্য কিন্তু এসব নিয়ম প্রযোজ্য নয়। তবে পেটের ব্যায়ামের জন্য এসব উপায় সবচেয়ে বেশি কার্যকর।

 

পুশ আপ:

হাতের তালু ও পায়ের আঙুল মাটিতে রেখে (ছবির মতো) অবস্থান নিতে হবে। দুই হাতের মাঝে শরীরের প্রস্থের তুলনায় একটু বেশি ফাঁকা রেখে হাত সোজা রাখতে হবে। এবার ধীরে ধীরে কোমর ও শরীর এমনভাবে নিচে নামাতে হবে, যেন মাটি ও বুকের মাঝে এক ইঞ্চিরও কম ফাঁকা থাকে। হাতের ওপর বল প্রয়োগ করে আবার আগের অবস্থানে ফিরতে হবে।

 

স্পিলিট স্কোয়াট:

দুই পায়ের মাঝে তিন থেকে চার ফুট দূরত্ব রেখে এমনভাবে দাঁড়াতে হবে, যেন দুই পায়ের আঙুল সামনের দিকে থাকে। সামনে যে পা থাকবে সেটি মেঝের সঙ্গে সমান্তরাল থাকবে, অর্থাৎ সামনের পা এবং মেঝের মধ্যে কোনো ফাঁকা থাকবে না। পেছনের পায়ের শুধু সামনের অংশ মেঝের স্পর্শে থাকবে। শরীর সোজা রেখে দুই হাত মাথার পেছনে রাখতে হবে।সূত্র:কলকাতা২৪x৭

 

এবার ধীরে ধীরে দুই হাঁটু বাঁকিয়ে শরীরকে মেঝের দিকে এমন অবস্থায় নিতে হবে, যেন সামনের পায়ের হাঁটুতে ৯০ ডিগ্রি কোণ তৈরি করে এবং পেছনের হাঁটু ও মেঝের মাঝে সামান্যই পার্থক্য এবং মেঝের সঙ্গে সমান্তরাল অবস্থায় আসে। এ সময় খেয়াল রাখতে হবে কোমর থেকে মাথা পর্যন্ত যেন সোজা থাকে। এবার ধীরে ধীরে আগের অবস্থানে ফিরতে হবে। এভাবে পায়ের অবস্থান বদল করে একইভাবে অনুশীলন করতে হবে।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com