বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ১২:১৭ অপরাহ্ন

হেলথ রেভ্যুলেশন ইন বাংলাদেশ

হেলথ রেভ্যুলেশন ইন বাংলাদেশ

বিগত দশ বছরে স্বাস্থ্যখাতের সাফল্যের যে গ্রাফ সারা বিশ্বকে চমকে দিয়েছে, এই সাফল্যের গ্রাফের পথপ্রদর্শক হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বর্তমান সরকারের দশ বছরে স্বাস্থ্য-বিষয়ক বেশকিছু সূচকে অসাধারণ সাফল্য দেখিয়েছে বাংলাদেশ। বিশেষ করে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ অনেকের কাছেই অনুসরণীয় দৃষ্টান্ত।

বিগত বিএনপি জোট সরকার এর আমলে যেখানে শিশু মৃত্যুহার ক্রমান্বয়ে বেড়ে চলছিলো, সেখানে বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরে লাগাম টেনে ধরেছেন শিশু মৃত্যুহার। পাঁচ বছরের কম বয়সের শিশু মৃত্যুহার রোধে বাংলাদেশ এখন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। পুষ্টি ও স্বাস্থ্যের উন্নতির জন্য মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়ে এখন ৭২ বছর যা বিএনপি জোট সরকার এর আমলে ছিল ৫৮ বছর। বিগত বিএনপি জোট সরকারের আমলে যেখানে টাইফয়েড, ডায়রিয়া এর মতো সামান্য পানিবাহিত রোগের কারণে মানুষ মারা যেত সেখানে বর্তমানে এইচআইভি এর মত মরণব্যাধি রোগের বিস্তারের লাগাম টেনে ধরা হয়েছে। ২০১১ সালে বার্ড ফ্লু প্রতিহত করা হয়েছে। বাংলাদেশকে এখন পোলিওমুক্ত রাষ্ট্র ঘোষণা করা হয়েছে। এ ধরনের বিভিন্ন জনবান্ধব ও গরিবমুখী কাজের ফলে বাংলাদেশের স্বাস্থ্যখাত আজ তৃতীয় বিশ্বের রোল মডেলে রূপান্তরিত হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী সরকারের সংশ্লিষ্ট অধিদফতরের কঠোর তত্ত্বাবধানে এবং নীতিমালা মেনে ওষুধ উৎপাদন করা হচ্ছে। দেশের উৎপাদিত ফার্মাসিউটিক্যালস প্রডাক্ট পৃথিবীর অর্ধেকেরও বেশি দেশে রফতানি হচ্ছে। বাংলাদেশের ওষুধ শিল্পের উত্থান বিস্ময়কর। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে ওষুধ রফতানির মাধ্যমে ইতিহাস সৃষ্টি করে নতুন এক যুগে প্রবেশ করেছে এই শিল্প খাত। অথচ বিএনপি সরকার এর আমলে নিম্নমানের ওষুধ উৎপাদন করা হতো। বিদেশে ওষুধ রফতানি করা ছিল কল্পনাতীত।

বিএনপি জোট সরকার এর আমলে দুর্নীতির ভয়াল থাবা থেকে বাদ যায়নি স্বাস্থ্যখাত এর মতো গুরুত্পূর্ণ অধিদপ্তর। তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী এখনো বিভিন্ন দুর্নীতি মামলার আসামি। স্বাস্থ্যখাতে বিএনপির আমলে নেয়া লোক দেখানো প্রকল্পের কোনোটাই আশার আলো দেখেনি। অথচ বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বর্তমান বাংলাদেশের স্বাস্থ্যখাতে বৈপ্লবিক পরিবর্তন ঘটেছে। মানুষের গড় আয়ু বৃদ্ধি, মাতৃমৃত্যুহার হ্রাস, শিশুমৃত্যুহার শূন্যের কোঠায় নামিয়ে আনার ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য সাফল্য অর্জন করছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং জলবায়ু পরিবর্তন-বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ডেভিড ন্যাবারো বলেছেন, বাংলাদেশের স্বাস্থ্যখাতের সাম্প্রতিক অর্জন বিশ্বের অনেক দেশের কাছেই দৃষ্টান্তস্বরূপ। ম্যালেরিয়া নির্মূল, ডায়াবেটিস, রক্তচাপ, হৃদরোগ, নারীদের ক্যান্সার প্রতিরোধের চ্যালেঞ্জ মোকাবেলার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব বিশ্বব্যাপী প্রশংসনীয়।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com