বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ১০:২৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে জনগণের মুখোমুখি এমপি প্রার্থীরা তৃণমুলে কমিউনিটি ক্লিনিক বন্ধ করবে বিএনপি : এমপি আয়েন আ.লীগ সমর্থকদের উপর হামলার অভিযোগ নিয়ে ইসিতে ইমাম রাজশাহীতে নাচোল, গোমস্তাপুর, ভোলাহাটের নবীন ভোটারদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ভোটের প্রচারে সরকারি গাড়ি নয়, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ব্যবহার করছেন একুশে গ্রেনেড হামলায় ক্ষতিগ্রস্ত গাড়ি সন্ত্রাসী ও জঙ্গীবাদ মুক্ত বাংলাদেশ গড়তে নৌকা প্রতিককে জয়ী করতে হবে- আসাদ পবার দর্শনপাড়া ইউপিতে মিলনের গণসংযোগ নৌকায় ভোট দিয়ে উপযুক্ত জবাব দিন—প্রধানমন্ত্রী শেখ হাসিনা আফরোজা আব্বাসের প্রচারনায় বাধা পাবনার ঈশ্বরদীতে নিখোঁজ যুবলীগ নেতার লাশ উদ্ধার

ইলিশের উৎপাদন বৃদ্ধিতে আওয়ামী লীগ সরকারের অবদান

ইলিশের উৎপাদন বৃদ্ধিতে আওয়ামী লীগ সরকারের অবদান

নিজস্ব প্রতিবেদক: বলা হয় মাছে ভাতে বাঙালি। আর পাতে ইলিশ মাছ হলে তো কথাই নেই, এমনকি অতিথি আপ্যায়নেও ইলিশ মাছের কদর সবচেয়ে বেশি। গত কয়েক বছরের পরিসংখ্যান বলছে ইলিশের উৎপাদন ধারাবাহিকভাবে বেড়েছে এবং এবারও তার ব্যতিক্রম হয়নি। আগের বছরের চেয়ে এবার এক লাখ মেট্রিক টন বেশি ইলিশ উৎপাদন হয়েছে, এতে ইলিশের সঙ্গে সংশ্লিষ্ট জেলে–ব্যবসায়ী সকলেই বেশ খুশি। এ সকলই সম্ভব হয়েছে বর্তমান আওয়ামী লীগ সরকারের সদিচ্ছার কারণে।

 

গত কয়েক বছর ধরেই সরকারি উদ্যোগে ইলিশ রক্ষার জন্য জাটকা সংরক্ষণ, কারেন্ট জাল নিষিদ্ধকরণ এবং এবং মৎস্য অধিদপ্তরের অধীনে কোস্টগার্ড, পুলিশ এবং নৌবাহিনী সমন্বিতভাবে কাজ করে যাচ্ছে। সরকারি উদ্যোগে জেলেদের সচেতন করার লক্ষ্যে নিয়মিত কর্মশালার আয়োজন করা হচ্ছে।

 

প্রতিবছর ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন হালদা নদীতে ইলিশ মাছ আহরণ নিষিদ্ধ করেছে সরকার। বর্তমান সরকার ২০১৯ সালের মধ্যে দেশকে মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ করতে লক্ষ্যমাত্রা ৩৮ লাখ টন থেকে বাড়িয়ে ৪২ লাখ টন নির্ধারণ করেছে। এ লক্ষ্য বাস্তবায়নে মৎস্য গবেষণা ইনস্টিটিউট ও মৎস্য অধিদফতর যৌথভাবে কাজ করছে। ইলিশ উৎপাদন বৃদ্ধিতেও নেওয়া হচ্ছে নানামুখী ব্যবস্থা।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com