বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ১১:২৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
পাবনায় পতাকা উৎসবে একহাজার পতাকা বিতরন পাবনার সাঁথিয়ায় আলেমদের সাথে মতবিনিময়ের মধ্য দিয়ে শামসুল হক টুকু এমপির নির্বাচনি প্রচারনা শুরু নৌকার বিজয় না হলে উন্নয়ন থেমে যাবে: সমাজসেবী নিঘাত পারভীন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে জনগণের মুখোমুখি এমপি প্রার্থীরা তৃণমুলে কমিউনিটি ক্লিনিক বন্ধ করবে বিএনপি : এমপি আয়েন আ.লীগ সমর্থকদের উপর হামলার অভিযোগ নিয়ে ইসিতে ইমাম রাজশাহীতে নাচোল, গোমস্তাপুর, ভোলাহাটের নবীন ভোটারদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ভোটের প্রচারে সরকারি গাড়ি নয়, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ব্যবহার করছেন একুশে গ্রেনেড হামলায় ক্ষতিগ্রস্ত গাড়ি সন্ত্রাসী ও জঙ্গীবাদ মুক্ত বাংলাদেশ গড়তে নৌকা প্রতিককে জয়ী করতে হবে- আসাদ পবার দর্শনপাড়া ইউপিতে মিলনের গণসংযোগ

গাইবান্ধায় এবার প্রাথমিক সমাপনী পরীক্ষায় ১ লাখ ৪ হাজার ২১০ শিক্ষার্থী

গাইবান্ধায় এবার প্রাথমিক সমাপনী পরীক্ষায় ১ লাখ ৪ হাজার ২১০ শিক্ষার্থী

আরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধিঃ প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা প্রথম দিন ইংরেজী প্রথমপত্র দিয়ে শুরু হয়েছে। ১৮ নভেম্বর রোববার সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া এই পরীক্ষা চলে দুপুর ১টা পর্যন্ত। এই পরীক্ষা চলবে আগামী ২৬ নভেম্বর পর্যন্ত।
এবার প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় গাইবান্ধা জেলায় অংশ নিচ্ছে ১ লাখ ৪ হাজার ২১০ জন শিক্ষার্থী। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ৯২ হাজার ৪১৫ জন এবং ইবতেদায়ীতে ১১ হাজার ৭৯৫ জন।
জেলার ৯৪টি কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে সমাপনী পরীক্ষা। এবার গাইবান্ধায় ছাত্রদের থেকে ৩ হাজার ৩৫০ জন ছাত্রী বেশি অংশ নিচ্ছে।
গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলা থেকে এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় সবচেয়ে বেশী ৫০ হাজার ৪১৫জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। অন্যান্য উপজেলাগুলোর মধ্যে সদরে ৯ হাজার ৭৪০ জন, গোবিন্দগঞ্জে ১৩ হাজার ৫০ জন, পলাশবাড়ীতে ৫ হাজার ৯১১ জন, ফুলছড়িতে ৩ হাজার ৫০১ জন, সাদুল্লাপুরে ৬ হাজার ৩২৫ জন এবং সাঘাটা উপজেলায় ৮ হাজার ২৬৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।
জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এ বছর বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) যেসব শিক্ষার্থী পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে। তারা পরীক্ষায় অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে। এবার থেকে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন থাকছে না। পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়েছে এবং ইবতেদায়ী পরীক্ষা হচ্ছে ২০১০ সাল থেকে।
প্রাথমিক শিক্ষা সমাপনীতে প্রথমদিন রোববার ইংরেজি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা হবে। ইবতেদায়ীতে প্রথম দিন ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com