বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ১১:৩৪ পূর্বাহ্ন

ফলন বাম্পার: বদলগাছীতে মহাধুমধামে আমন ধান কাটা শুরু

ফলন বাম্পার: বদলগাছীতে মহাধুমধামে আমন ধান কাটা শুরু

মোঃ- ছরোয়ার হোসাইন সুমন, বদলগাছী(নওগাঁ)প্রতিনিধিঃ চলতি মৌসুমে নওগাঁর বদলগাছী উপজেলায় মহাধুমধামে আমন ধান কাটা শুরু করেছেন চাষীরা। বাম্পার ফলনে খুশি হলে ও দাম নিয়ে শংকায় তারা।অনেক চাষীই ধান বিক্রি করেছেন ৬শ-৬শত ৫০ টাকা মন দরে।এ দামে ধান বিক্রয় করে অনেক চাষীই অসন্তোষ্ট।দাম ভালো পাওয়ার আশায় অনেক চাষীই ধান মাড়ায় না করে সংগ্রহ করে রাখছেন।

 
উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর দেওয়া তথ্যে ভিত্তিতে জানা যায়, এবার উপজেলার ৮ টি ইউনিয়ন মিঠাপুর,বিলাসবাড়ী,বদলগাছী সদর,পাহাড়পুর,মথুরাপুর,আধাইপুর ,বালুভরা,কোলা ইউনিয়নে চলতি মৌসুমে আমন ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১০ হাজার ৯শত ১৫ হেক্টর জমি,যা অর্জিত ১৩,হাজার,৯শ ২৫ হেক্টর জমিতে ধান চাষ হয়।যাতে ফলন হয় বাম্পার।সরেজমিনে তথ্য সংগ্রহ কালে উপজেলার ফসলের ক্ষেতগুলো ঘুরে দেখা যায়,পাকা ধানে সোনালী রং হালকা বাতাসে দোল খাচ্ছে।শীতের মিষ্টি রোদে সারি সারি দল বেধে ধান কেটে জমিতে ফেলে রাখছেন তারা।

 
ধানচাষীদের সাথে কথা বলে জানা যায়,এবার ধান অনেক ভালো হয়েছে।গতানুগতিকভাবে আমনের ধানের যে ফলন হয় তার চেয়ে বেশী হয়েছে।কিন্তু দাম নিয়ে খুব শংকায় চাষীরা।উপজেলার হলুদবিহার গ্রামের চাষী এমদাদুল জানায়, এবার ধান খুব ভালো হয়েছে।তবে দাম কম হওয়াই খুব চিন্তায় আছি।

 
উপজেলার সাগরপুর গ্রামের ধান ব্যবসায়ী সুবাস জানায়,এবার আমন ধান ৬শ-৬শ,৫০ টাকা পর্যন্ত দামে কিনেছি।অনেক চাষী ধানের দাম নিয়ে অসন্তোষ্ট।উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী জানায়,লক্ষ্যমাত্রায় চেয়ে ধান চাষাবাদ বেশী হয়েছে।ফলন অনেক ভালো,বিঘা প্রতি ১৮-২০ মন ধান হয়েছে।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com