বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ১১:৩৬ পূর্বাহ্ন

জাবিতে ‘বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি’র উপর গবেষণা সেমিনার অনুষ্টিত

জাবিতে ‘বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি’র উপর গবেষণা সেমিনার অনুষ্টিত

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতির তত্ত্বীয় কাঠামো বিশ্লেষণ’ বিষয়ক গবেষণা সেমনিার অনুষ্টিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারি অধ্যাপক আলী আকবর পিএইচডি গবেষণার বিষয়বস্তু হিসাবে এ সেমনিার আয়োজন করেন। সেমিনারটি আজ সকাল এগারোটায় বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতিতে সম্পন্ন হয়। গবেষক আলী আকবর তার প্রবন্ধে ‘বঙ্গবন্ধুর ক্যারিশম্যাটিক নেতৃত্ব, দুরদৃষ্টিসম্পন্ন পররাষ্ট্রনীতি ও অসাধারণ ব্যাক্তিত্ব তুলে ধরেন।
দেখা যায়, সেমিনারের প্রথমেই গবেষক আকবর উপস্থিত সকলকে শুভেচ্ছা জ্ঞাপন করে পিএইচডি গবেষণার ক্ষেত্র সম্পর্কে উপস্থাপনা শুরু করে। তিনি গবেষনার প্রেক্ষাপট, গুরুত্ব, উদ্দেশ্য, সীমাবদ্ধতা, গবেষণা পদ্ধতি ও বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতির মূলনীতিসহ তত্ত্বীয় কাঠামো বিশ্লেষণ সম্পর্কে উপস্থাপন করেন। তিনি উল্লেখ করেন, গবেষণা পত্রটি ছয় অধ্যায় সাজানো হবে। যেখানে পররাষ্ট্রনীতির মূলনীতিসহ তত্ত্বীয় কাঠামো বিশ্লেষণ, মুক্তিযুদ্ধের সমর্থন আদায়, নতুন রাষ্ট্রের নানামুখি চ্যালেঞ্জ মোকাবিলা, স্বাধীনতার স্বীকৃতি অর্জনে কুটনৈতিক তৎপরতা সহ নানা বিষয় তুলে ধরা হয়।
এদিকে গবেষণা পত্রটির উপস্থাপনা শেষে গবেষক সকলের জন্য উন্মুক্ত প্রশ্ন উপস্থাপনের সুযোগ দেন। এসময় কয়েকজন শিক্ষার্থী এ বিষয়ে প্রশ্ন করেন। সেমিনারের শেষ পযায়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি খালিদ কুদ্দুস তার বক্তব্যে গবেষকের সাফল্য কামনা করেন। এবং বঙ্গবন্ধু ’কে নিয়ে গবেষণা করার সাহসিতকার জন্য প্রসংশা করেন।
উল্লেখ্য, গবেষনা পত্রটির সার্বিক তত্ত্বাবধায়নে রয়েছেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের বর্ষিয়ান অধ্যাপক ড. মো. আবদুল্লাহ হেল কাফী। সেমিনারটিতে আবদুল্লাহ হেল কাফী বঙ্গবন্ধুর ব্যক্তিত্ব, অসাধারণ নেতৃত্ব সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা তুলে ধরেন। এদিকে এটি ছিল গবেষক আলী আকবরের পিএইচডি গবেষণার প্রথম সেমিনার।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com