গুগল-ফেসবুকও করের আওতায় আসতে পারে


, আপডেট করা হয়েছে : 09-06-2022

গুগল-ফেসবুকও করের আওতায় আসতে পারে

আগামী অর্থবছর থেকে করের আওতায় আসতে পারে গুগল ও ফেসবুকের মতো গ্লোবাল টেক জায়ান্টগুলো । অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের সময় এমন ইঙ্গিত দিয়েছেন।

বর্তমান সরকারের ২২তম এবং বাংলাদেশের ৫১তম বাজেট এদিন বিকেল ৩টায় জাতীয় সংসদে উপস্থাপন করেন আ হ ম মুস্তফা কামাল। সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত আছেন।

বাংলাদেশে সরাসরি কার্যালয় নেই, কিন্তু কার্যক্রম আছে আগামী অর্থবছর থেকে এ ধরনের প্রতিষ্ঠানকে আয়কর রিটার্ন জমা দিতে হবে বলে ইঙ্গিত দিয়েছেন আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী জানান, চলতি অর্থবছর পর্যন্ত দেশে কার্যালয় নেই এমন অনাবাসিক প্রতিষ্ঠানকে আয়কর রিটার্ন দাখিল থেকে অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে এটি আগামী অর্থবছর থেকে অর্থাৎ ১ জুলাই থেকে পরিবর্তিত হতে পারে।

অর্থমন্ত্রী জানান, ডিজিটাল সেবাদানকারী প্রতিষ্ঠান থেকে কর সংগ্রহের পরিকল্পনার অংশ হিসেবে এ ছাড় প্রত্যাহার করা হবে বলে আশা করা হচ্ছে।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ছাড় প্রত্যাহার করা হলে বাংলাদেশে কার্যালয় নেই কিন্তু সেবা দিয়ে আসছে এমন ডিজিটাল বহুজাতিক কোম্পানিগুলোকে আয়ের বিবরণী জমা দিতে হবে।

‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ স্লোগান নিয়ে ২০২২-২৩ অর্থবছরের জন্য ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট উপস্থাপন করা হয়েছে জাতীয় সংসদে। নতুন এ বাজেটে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৭ দশমিক ৫ শতাংশ। এতে মূল্যস্ফীতি ধরা হচ্ছে ৫ দশমিক ৫ শতাংশ।

স্বাধীন বাংলাদেশের প্রথম অর্থমন্ত্রী হিসেবে তাজউদ্দীন আহমদ ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেন ১৯৭২ সালে। সেই থেকে যাত্রা শুরু হয়ে আজ ৫১তম বাজেট পাচ্ছে বাংলাদেশ। 


  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার