সেঞ্চুরিতে আমলার আরেকটি রেকর্ড ভাঙলেন বাবর


, আপডেট করা হয়েছে : 30-08-2023

সেঞ্চুরিতে আমলার আরেকটি রেকর্ড ভাঙলেন বাবর

ওয়ানডেতে দ্রুততম ব্যাটার হিসেবে পাঁচ হাজার রান করার পথে হাশিম আমলার রেকর্ড ভেঙে দিয়েছিলেন বাবর আজম। আজ দক্ষিণ আফ্রিকান ব্যাটারের আরেকটি রেকর্ডও নিজের করে নিলেন পাকিস্তানি ব্যাটার। 


মুলতানে এবারের এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে নবাগত নেপালের বিপক্ষে দলের প্রয়োজনীয় মুহূর্তে ওয়ানডে ক্যারিয়ারের ১৯ তম সেঞ্চুরি করেছেন বাবর। দ্রুততম ব্যাটার হিসেবে সময়ে এ সংখ্যক সেঞ্চুরি পেলেন পাকিস্তানি অধিনায়ক। আগের এই রেকর্ডটি ছিল আমলার। 


বাবরের এই কীর্তি গড়তে লেগেছে ১০২ ইনিংস। আমলার লেগেছিল ১০৪ ইনিংস। আর এক সেঞ্চুরি পেলেই পাকিস্তানের কিংবদন্তি ব্যাটার সাঈদ আনোয়ারের রেকর্ডেও ভাগ বসাবেন বাবর। ওয়ানডেতে ১৯ সেঞ্চুরি পেতে বিরাট কোহলির লেগেছিল ১২৪ ইনিংস, ডেভিড ওয়ার্নারের ১৩৯ ও এবিডি ভিলিয়ার্সের ১৭১। 


এ ছাড়া আজকের ম্যাচ দিয়ে আরও বেশ কয়েকটি মাইলফলকও ছুঁয়েছেন বাবর। ১২৪ রানে চতুর্থ উইকেট হারানোর পর ইফতিখার আহমেদের সঙ্গে পঞ্চম উইকেটে ২১৪ রানের জুটি গড়েন বাবর। এশিয়া কাপ ইতিহাসে এটি তৃতীয় সর্বোচ্চ রানের জুটি, পাকিস্তানের মাটিতে সর্বোচ্চ। এশিয়া কাপে যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটিতে আগের দুটিও পাকিস্তানের। 


বাবরের ১৩১ বলে ১৫১ রানের জুটিটি সাজানো ছিল ১৪ চার ও ৪ ছয়ে। পাকিস্তানের অধিনায়ক হিসেবে এটি দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। আগেরটিও তাঁর (১৫৮)। টসে জিতে বাবর ও ইফতিখারের (১০৯ *) সেঞ্চুরিতে ৬ উইকেটে ৩৪২ রান করেছে পাকিস্তান। নেপালের হয়ে সর্বোচ্চ ২ উইকেট নিয়েছেন সম্পাল কামি।



  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার