পরস্পরকে কী উপহার দিলেন কিম-পুতিন


, আপডেট করা হয়েছে : 15-09-2023

পরস্পরকে কী উপহার দিলেন কিম-পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং দেশটি সফররত উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন পরস্পর উপহার বিনিময় করেছেন। সাইবেরিয়ার ভস্তকনি স্পেস সেন্টারে সাক্ষাতের সময় তাঁরা এই উপহার বিনিময় করেছেন বলে জানা গেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 


রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন জানিয়েছে, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট পিয়ংইয়ং থেকে আনা দেশটির নিজস্ব প্রযুক্তিতে তৈরি একটি রাইফেল উপহার দেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে। কিমের সম্মানার্থে পুতিনও দুটি উপহার দেন। পুতিন কিমকে মহাকাশচারীদের জন্য প্রস্তুত করা একটি বিশেষ দস্তানা বা গ্লাভ উপহার দেন। পাশাপাশি রাশিয়ার নিজস্ব প্রযুক্তিতে তৈরি একটি উচ্চ মানের রাইফেলও উপহার দেন। 


দুই দেশের শীর্ষ নেতাদের উপহার বিনিময়ের বিষয়টি নিশ্চিত করে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ জানান, ‘প্রেসিডেন্ট পুতিন রাশিয়ার নিজস্ব প্রযুক্তিতে তৈরি একটি উচ্চ মানের রাইফেল এবং একটি মহাকাশ দস্তানা উপহার দেন। এই দস্তানাকে মহাকাশে বেশ কয়েকবার ব্যবহার করা হয়েছে।’ পেশকভ আরও বলেন, ‘জবাবে কিম পুতিনকে উত্তর কোরিয়ার তৈরি একটি রাইফেল উপহার দেন।’ 



  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার