ইসরায়েল সফরে যাবেন বাইডেন, বৈঠক করবেন আব্বাস, সিসি ও আব্দুল্লাহর সঙ্গেও


, আপডেট করা হয়েছে : 17-10-2023

ইসরায়েল সফরে যাবেন বাইডেন, বৈঠক করবেন আব্বাস, সিসি ও আব্দুল্লাহর সঙ্গেও

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ ১১তম দিনে গড়িয়েছে। ইসরায়েলি হামলায় ব্যাপক প্রাণহানির শিকার হয়েছে গাজার ফিলিস্তিনিরা। এ অবস্থায় ইসরায়েল সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আগামীকাল বুধবার তিনি ইসরায়েলে পৌঁছাবেন। হোয়াইট হাউসের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 


হোয়াইট হাউস জানিয়েছে, ইসরায়েল সফরে চলমান যুদ্ধ নিয়ে দেশটির নেতৃত্বের সঙ্গে আলোচনা করবেন বাইডেন। এ ছাড়া বাইডেন ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গেও বৈঠক করবেন। এর বাইরে তিন তেল আবিব থেকে জর্ডানের রাজধানী আম্মানও সফর করবেন। সেখানে তিনি জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ ও মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসির সঙ্গেও ফিলিস্তিন ইস্যুতে কথা বলবেন। 


যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগবিষয়ক সমন্বয়কারী জন কিরবি বলেছেন, ‘আঞ্চলিক নেতাদের সঙ্গে বৈঠকের সময় হামাস যে ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণ ও মর্যাদার সঙ্গে বেঁচে থাকার অধিকারের লক্ষ্যে লড়ছে না, সে বিষয়টি তুলে ধরবেন। এ ছাড়া তিনি গাজার বেসামরিক নাগরিকদের জন্য প্রয়োজনীয় মানবিক সহায়তার বিষয়টি নিয়েও আলোচনা করবেন।’ 


এদিকে অবরুদ্ধ গাজাবাসীর জন্য আন্তর্জাতিক সহায়তা নিশ্চিতের লক্ষ্যে একমত হয়েছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। তেল আবিবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে দীর্ঘ প্রায় ৮ ঘণ্টার বৈঠক শেষে স্থানীয় সময় আজ মঙ্গলবার সকালে এ কথা জানান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। তিনি বলেছেন, ‘আমাদের অনুরোধে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল একটি পরিকল্পনা তৈরি করতে সম্মত হয়েছে, যা দাতা ও বহুপক্ষীয় সংস্থাগুলো থেকে গাজার বেসামরিক লোকদের কাছে মানবিক সহায়তা পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করবে।’


অন্যদিকে, বিগত ২৪ ঘণ্টায় (সোমবার) ইসরায়েলি হামলায় নিহত হয়েছে ২৫৪ ফিলিস্তিনি। আহত হয়েছে আরও অন্তত ৫৬২ জন। এ অবস্থায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৮০৮ জনে। নিহতদের মধ্যে ৬৪ শতাংশই নারী ও শিশু। নিহতদের মধ্যে নারী ৯৩৬ জন ও শিশু ৮৫৩ জন। আহতের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৮৫০ জনে। 


উল্লেখ্য, ৭ অক্টোবর সকালে ইসরায়েলে নজিরবিহীন হামলা শুরু করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারা মাত্র ২০ মিনিটের মধ্যে ইসরায়েলের দিকে ৫ হাজার ক্ষেপণাস্ত্র ছোড়ে। একই সঙ্গে স্থলপথ, জলপথ ও আকাশপথে দেশটিতে ঢুকে পড়েন হামাস যোদ্ধারা। ইসরায়েলও এমন পরিস্থিতিতে যুদ্ধ ঘোষণা করে হামাসের বিরুদ্ধে। এর পর থেকেই দফায় দফায় গাজায় বিমান, স্থল এমনকি নৌবাহিনীর জাহাজ থেকে হামলা চালিয়েছে ইসরায়েল।



  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার