মাদ্রাসায় ভয়াবহ অগ্নিকাণ্ড


, আপডেট করা হয়েছে : 14-06-2022

মাদ্রাসায় ভয়াবহ অগ্নিকাণ্ড

চট্টগ্রামের হাটহাজারীতে যুন-নুরাইন নামে একটি হাফেজিয়া মাদ্রাসায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ওই হেফজখানায় নিচতলায় থাকা মোটরসাইকেল, কম্পিউটার, শিক্ষার্থীদের পোশাকসহ বিভিন্ন মালামাল পুড়ে গেছে।

সোমবার রাত ১০টার দিকে উপজেলার চিকনদণ্ডী ইউনিয়নের চৌধুরী হাটের পূর্বে ইডেন সিটি এলাকার একটি চারতলা ভবনে অবস্থিত ওই মাদ্রাসায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। গ্যাস সিলিন্ডারের পাইপ ছিদ্র হয়ে এ দুর্ঘটনা ঘটতে পারে বলে ধারণা করছে ফায়ার সার্ভিসের কর্মীরা।

মাদ্রাসা কর্তৃপক্ষ ও ফায়ার সার্ভিস সূত্রে জানায়, ঘটনার দিন রাত ১০টার দিকে নাছের নামে এক ব্যক্তির মালিকানাধীন কাউসার ভবনের নিচতলায় ওই মাদ্রাসায় গ্যাস সিলিন্ডারের পাইপ ছিদ্র হয়ে রান্নাঘরে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। দুর্ঘটনার সময় ওই মাদ্রাসায় ২শ জনের বেশি শিক্ষার্থী ছিল। তবে এ ঘটনায় হতাহত হওয়ার কোনো ঘটনা ঘটেনি। 

খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে এসে এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন বলে জানান হেফজখানা পরিচালক মাওলানা মো. ইসমাইল। 

তিনি জানান, ফায়ার সার্ভিসের কর্মীরা অগ্নিনির্বাপণের পূর্বে দ্রুত আগুন ছড়িয়ে পড়লে নিচতলার আসবাপত্র, মোটরসাইকেল, কম্পিউটার, সিসি টিভি, মাদ্রাসার মূল্যবান কাগজপত্র, শিক্ষার্থীদের পোশাকসহ ওই শিক্ষাপ্রতিষ্ঠানের মালামাল পুড়ে ছাই হয়ে যায়। 

রান্নাঘর থেকে আগুনের সূত্রপাত হয়েছে এমনটা নিশ্চিত করে হাটহাজারী ফায়ার সার্ভিস স্টেশনের সিনিয়র স্টেশন কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান বলেন, মাদ্রাসায় রান্নাঘরের গ্যাস সিলিন্ডারের পাইপ ছিদ্র হয়ে অগ্নিকাণ্ডের সূত্রপাত। তবে আমরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছানোয় বড় দুর্ঘটনা থেকে মাদ্রাসাটি রক্ষা পেয়েছে। অগ্নিকাণ্ডে প্রায় অর্ধ কোটি টাকার মতো ক্ষয়ক্ষতি হলেও প্রায় ১০ লক্ষাধিক টাকার মালামাল উদ্ধার করা সম্ভব হয়েছে। 

এ ব্যাপারে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহিদুল আলম বলেন, গ্যাস সিলিন্ডারের পাইপ ছিদ্র হয়ে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানা গেছে। তাছাড়া ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার বিস্তারিত তদন্ত করে দেখা হবে। তবে এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।


  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার