মার্কিন রকেট ব্যবস্থা ব্যবহার শুরু করেছে ইউক্রেন


, আপডেট করা হয়েছে : 25-06-2022

মার্কিন রকেট ব্যবস্থা ব্যবহার শুরু করেছে ইউক্রেন

যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত হিমার্স রকেট সিস্টেম ইতোমধ্যেই ইউক্রেনে কাজ করছে বলে জানিয়েছেন দেশটির জেনারেল স্টাফের প্রধান ভ্যালেরি জালুঝনি।  টেলিগ্রামে দেওয়া এক পোস্টে এ তথ্য জানিয়েছেন তিনি।  

রাশিয়ার দখলকৃত ইউক্রেনীয় ভূখণ্ডের বিভিন্ন লক্ষ্যবস্তুতে মার্কিন রকেট ব্যবস্থা আঘাত হানছে বলে আল জাজিরার খবরে বলা হয়েছে। 

রাশিয়ার রকেট ব্যবস্থার মোকাবিলায় মার্কিন হিমার্স ব্যবস্থা প্রয়োজন বলে যুক্তরাষ্ট্রের কাছে দীর্ঘদিন ধরে চাহিদা জানিয়ে আসছিল ইউক্রেন। কিয়েভ মনে করে, এই ব্যবস্থা দিয়ে দোনবাসে রুশ বাহিনীর অগ্রগতি ঠেকানো সম্ভব।

গত বৃহস্পতিবার ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ যুক্তরাষ্ট্রের দেওয়া হাই মোবিলিটি আর্টিলাটি রকেট সিস্টেমস (হিমার্স) তার দেশে পৌঁছানোর খবর জানিয়েছিলেন।  

হিমার্সের চালান পাওয়ার পর ইউক্রেনীয় প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ টুইটারে লিখেছেন, মার্কিন সহকর্মী ও বন্ধু প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে ধন্যবাদ এমন শক্তিশালী অস্ত্রের জন্য।

এদিকে ইউক্রেনের পশ্চিমা ও উত্তরাঞ্চলের কয়েকটি সামরিক স্থাপনাগুলোতে ‘বৃষ্টির মতো’ ব্যাপক মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে আল জাজিরা শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পশ্চিম ইউক্রেনের লভিভ অঞ্চলের গভর্নর ম্যাকসিম কোজিটস্কি অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে বলেন, ইয়াভোরিভ ঘাঁটিতে কৃষ্ণসাগর থেকে ছয়টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। 

অন্যদিকে, উত্তরাঞ্চলের জাইটোমির অঞ্চলের একটি সামরিক লক্ষ্যবস্তুতে হামলায় অন্তত একজন সেনা নিহত হয়েছেন বলে সেখানকার মেয়র গভর্নর ভিটালি বুনেচকো বলেছেন।


  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম
  •  নিউজ এডিটর: মো: জহুরুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার