কোটা: রাজশাহীতে সহিংসতার ১৬ মামলায় গ্রেপ্তার ২১৬


নিজস্ব প্রতিবেদক : , আপডেট করা হয়েছে : 25-07-2024

কোটা: রাজশাহীতে সহিংসতার ১৬ মামলায় গ্রেপ্তার ২১৬

কোটা সংস্কার আন্দোলনে রাজশাহীতে সংঘর্ষ, হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ, হাতবোমা বিস্ফোরণ ও পুলিশের কাজে বাধার ঘটনায় ১৬টি মামলা হয়েছে।
এসব মামলায় বুধবার ভোর পর্যন্ত ২১৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের মিডিয়া সেলের মুখপাত্র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার জামিরুল ইসলাম এবং জেলা পুলিশের মিডিয়া সেলের মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম।
জামিরুল ইসলাম জানান, রাজশাহী নগরীর তিনটি থানায় সাতটি মামলা হয়েছে। এর মধ্যে বোয়ালিয়া থানায় চারটি, মতিহার থানায় দুইটি ও চন্দ্রিমা থানায় একটি।
তিনি বলেন, এ নিয়ে রাজশাহী মহানগরীর নাশকতার সাত মামলায় মোট ১০৮ জনকে গ্রেপ্তার করা হল। এর মধ্যে বুধবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১২টি থানায় মোট ৩৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
“এর মধ্যে নাশকতার সাত মামলায় আসামি ১৫ জন। যাদের সবাই বিএনপি ও জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত।”
জামিরুল জানান, ১৬ জুলাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হলে হলে ছাত্রলীগ নেতাকর্মীদের কক্ষ ভাঙচুর ও মোটরসাইকেলে অগ্নিসংযোগের ঘটনায় মতিহার থানায় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আবু কাইয়ুম বাদি হয়ে মামলা করেছেন। মামলায় ২০ জনের নাম উল্লেখ করা হয়েছে।
১৭ জুলাই উপাচার্যসহ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অবরুদ্ধ করে রাখা এবং পুলিশের কাজে বাধা দেওয়ার ঘটনায় পুলিশ বাদি হয়েছে মামলা করেছে। এ মামলায় ৩০০ থেকে ৪০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।
অপরদিকে, গত ১৮ জুলাই নগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ, হাতবোমার বিস্ফোরণ, আরডিএ মার্কেটের সামনে পুলিশের উপর হামলা, হাত বোমার বিস্ফোরণ এবং মহিলা কলেজের সামনে পুলিশের উপর হামলা ও গাড়ি ভাঙচুরের ঘটনায় বোয়ালিয়া মডেল থানায় তিনটি মামলা হয়েছে। প্রতিটি মামলায় ৩০০ থেকে ৪০০ জনকে অজ্ঞাত আসামী করা হয়েছে।
এছাড়াও ১৯ জুলাই বিকেলে মালোপাড়া এলাকায় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে আওয়ামী লীগ নেতাকর্মীদের সংঘর্ষ, হাতবোমার বিস্ফোরণের ঘটনায় বোয়ালিয়া থানায় একটি মামলা হয়েছে।
এদিকে জেলা পুলিশের মিডিয়া সেলের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম জানান, পুলিশের উপর হামলা, সরকারি কাজে বাধা, হাতবোমার বিস্ফোরণ, আগুন জ্বালিয়ে মহাসড়ক অবরোধ ও গাড়ি ভাঙচুরের ঘটনায় জেলার আট থানায় নয়টি মামলা দায়ের করা হয়েছে।
তিনি বলেন, এসব মামলায় বুধবার ভোর পর্যন্ত ১০৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে বুধবার ভোর ৬টা থেকে গত ২৪ ঘণ্টায় ২২ জনকে গ্রেপ্তার করা হয়।
গ্রেপ্তারকৃতদের মধ্যে বিএনপি ও জামায়াতে ইসলামীর নেতাকর্মী রয়েছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।
কয়েকদিন ধরে চলা কোটা সংস্কার আন্দোলনে রাজশাহী বিশ্বদ্যিালয়সহ নগর ও জেলার বিভিন্ন স্থানে সংঘর্ষ, পুলিশের উপর হামলা, ভাঙচুর, হাতবোমা বিস্ফোরণ, গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।
এ সব ঘটনায় সাত পুলিশসহ শতাধিক আহত হন। আহতদের মধ্যে ২২জনকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল।


  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার