চালের দাম কমেনি, সবজিতে স্বস্তি


, আপডেট করা হয়েছে : 27-07-2024

চালের দাম কমেনি, সবজিতে স্বস্তি

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় পণ্য সরবরাহে বিঘ্ন ঘটায় বেড়ে যাওয়া চালের দাম এখনো কমেনি। তবে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে সবজি বাজারে। গত তিন-চার দিনের ব্যবধানে সবজিভেদে প্রতি কেজিতে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত কমেছে। দাম কমার এ তালিকায় রয়েছে ডিমও। তবে মুরগিসহ অন্যান্য পণ্য বেড়ে যাওয়া দামেই বিক্রি হচ্ছে। 


গতকাল শুক্রবার রাজধানীর শান্তিনগর, তুরাগ এলাকার নতুন বাজার ও কাওরান বাজারে খোঁজ নিয়ে বিভিন্ন পণ্যের দামের এ চিত্র পাওয়া যায়। ব্যবসায়ীরা বলেছেন, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ও পরবর্তীতে কারফিউয়ের কারণে পরিবহন সমস্যায় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে পণ্য সরবরাহে বিঘ্নের ঘটনায় দাম বেড়ে যায়। তবে গত কয়েক দিনে কারফিউ শিথিল করায় পণ্য সরবরাহ বাড়ায় সবজিসহ বিভিন্ন পণ্যের দাম কমে আসছে।


গতকাল রাজধানীর খুচরা বাজারে বিভিন্ন ধরনের সবজির মধ্যে ঢ্যাঁড়শ, ধুন্দল, চিচিঙ্গা ৫০ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। এছাড়া, করল্লা, কাঁকড়ল, কচুমুখী ৭০ থেকে ৮০ টাকায় কেজিতে বিক্রি হচ্ছে। আলুর কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা। টম্যাটো ১৮০ থেকে ২২০ টাকা, কচুর লতি ৬০ থেকে ৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহের ব্যবধানে সবজিভেদে কেজিতে ১০ থেকে ১৫ টাকা কম। তবে সবচেয়ে বেশি কমেছে কাঁচা মরিচের দাম। কোটা সংস্কার আন্দোলনের সময় প্রতি কেজি কাঁচা মরিচের দাম ৪০০ থেকে ৬০০ টাকায় উঠে যায়। যা গতকাল ১৬০ থেকে ২০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। দাম কমেছে পেঁয়াজেরও। কেজিতে ১০ টাকা কমে গতকাল বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয় ১১০ থেকে ১২০ টাকায়। যদিও এই দর গত বছরের একই সময়ের তুলনায় বেশি। সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বলছে, গত বছর এই সময় প্রতি কেজি পেঁয়াজের দর ছিল ৬৫ থেকে ৮০ টাকা।


দাম কমেছে ডিমেরও। গতকাল বাজারে প্রতি ডজন ফার্মের বাদামি রংয়ের ডিম ১৫০ টাকায় বিক্রি হয়েছে। যা চার-পাঁচ দিন আগে ১৬৫ থেকে ১৭০ টাকাতেও বিক্রি হতে দেখা গেছে। তবে ব্রয়লার ও সোনালি মুরগির দাম কমেনি। প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৮০ থেকে ১৯০ টাকা ও সোনালি ২৮০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। একই অবস্থা চালের ক্ষেত্রেও। বিশেষ করে মোটা চাল সপ্তাহের ব্যবধানে কেজিতে ২ থেকে ৩ টাকা বেড়ে ৫২ থেকে ৫৪ টাকায় বিক্রি হচ্ছে। তবে খাদ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, খুচরা বাজারে চালের সরবরাহ বাড়াতে ও স্বল্প আয়ের মানুষের সুবিধার্থে আগামী সোমবার থেকে খোলা বাজারে (ওএমএস) চাল ও আটা বিক্রি কার্যক্রম শুরু করা হবে। এতে বাজারে ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে।



  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার