রাজশাহীতে মৌসুমের রেকর্ড বৃষ্টিপাত


, আপডেট করা হয়েছে : 03-08-2024

রাজশাহীতে মৌসুমের রেকর্ড বৃষ্টিপাত

দিনভর বৃষ্টি হচ্ছে বিভাগীয় শহর রাজশাহীতে। কখনও গুঁড়িগুঁড়ি, কখনও মাঝারি, কখনও ভারী বর্ষণ। যেন স্বরূপে ফিরেছে বর্ষা। টানা বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছে রাজশাহী মহানগরীর নিম্নাঞ্চল। গতকাল দুপুর থেকে আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত রাজশাহীতে ৫০ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।


রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, বিভাগে আষাঢ় মাসেও মৃদু থেকে মাঝারি তাপদাহ বয়ে গেছে। কাঙ্ক্ষিত বৃষ্টির তেমন দেখা পাওয়া যায়নি। তবে ১১ জুলাই সন্ধ্যা থেকে ১২ জুলাই সকাল ৬টা পর্যন্ত রাজশাহীতে ১৩৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়। এটিই চলতি মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত।


এরপর আবারও তেঁতে ওঠে রাজশাহী। এতে নগরজীবন দুর্বিষহ হয়ে উঠে। তবে গতকাল দুপুর ১২টা থেকে রাজশাহীতে থেকে থেমে বৃষ্টি শুরু হয়। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত রাজশাহীতে ৫০ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এতে নিচু এলাকায় দেখা দিয়েছে জলাবদ্ধতা। তাই স্বস্তির বৃষ্টি কোথাও কোথাও হয়েছে দুর্ভোগের কারণ।


রাজশাহী মহানগরীর সাহেববাজার, জিরোপয়েন্ট, মাস্টারপাড়া, গণকপাড়া, উপশহর, বর্ণালির মোড়সহ বেশকিছু নিচু এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে যানবাহন এবং মানুষের স্বাভাবিক চলাচলে বিঘ্ন ঘটছে। তবে বৃষ্টি থেমে যাবার এক ঘণ্টার মধ্যে পানি নেমে যাচ্ছে।


রাজশাহী আবহাওয়া অফিসর ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম সমকালকে বলেন, ‘গতকাল দুপুর থেকে আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ৫০ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। দেশের বিভিন্ন স্থানের মত রাজশাহীতেও থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আরও কয়েকদিন এভাবে বৃষ্টিপাত হবার সম্ভাবনা রয়েছে।



  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার