রাজশাহী জেল থেকে ছাড়া পেলেন বিএনপি-জামায়াতের ৪২০ নেতাকর্মী


, আপডেট করা হয়েছে : 08-08-2024

রাজশাহী জেল থেকে ছাড়া পেলেন বিএনপি-জামায়াতের ৪২০ নেতাকর্মী

রাজশাহীতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে গ্রেফতার হওয়া শিক্ষার্থীসহ বিএনপি ও জামায়াত-শিবিরের ৪২০ জন নেতাকর্মী জামিনে মুক্তি পেয়েছেন। মঙ্গলবার থেকে বুধবার বিকাল সোয়া ৪টা পর্যন্ত এসব বন্দি মুক্তি পান।


রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জেলার মো. আমান উল্লাহ বলেন, আদালত থেকে জামিনের নথিপত্র কারাগারে আসার পর তাদের মুক্তি দেওয়া হয়েছে।


রাজশাহী কেন্দ্রীয় কারাগার সূত্র জানায়, আদালত থেকে জামিননামা আসার পর যাচাই-বাছাই করে বুধবার ৮০ জন বিএনপি জামায়াতের নেতাকর্মীকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে। এর আগে গত মঙ্গলবার সকাল থেকে রাত ৯টা পর্যন্ত ৩৪০ জনকে জামিনে মুক্তি দেওয়া হয়। কোটা সংস্কার আন্দোলনের মামলায় শিক্ষার্থীসহ অন্তত ৫ শতাধিক বিএনপি-জামায়াতের নেতাকর্মী গ্রেফতার হয়েছিলেন। এর আগে গত ৩ আগস্ট রাজশাহীর ৫ এইচএসসি পরীক্ষার্থীকে মুক্তি দেওয়া হয়েছিল।


রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট পারভেজ তৌফিক জাহেদী বলেন, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে রাজশাহীতে অন্তত ২০টি মামলা হয়েছে। সব মামলাতেই কয়েকজনের নাম উল্লেখ করে কয়েকশ করে অজ্ঞাতনামা আসামি করা হয়েছিল। সেই হিসাবে এসব মামলায় আসামির সংখ্যা আনুমানিক তিন হাজারের অধিক হবে। নতুন মামলাসহ পুরাতন কিছু নাশকতার মিথ্যা মামলায় রাজশাহীতে বিএনপি-জামায়াতের কয়েকশ নেতাকর্মীকে কারাবন্দি করে রাখা হয়েছিল। গত জুলাইয়ের ১ তারিখ থেকে ৫ আগস্ট পর্যন্ত যারা গ্রেফতার হয়েছিলেন তাদের মধ্যে প্রায় সাড়ে ৪০০ জন গত দুই দিনে মুক্তি পেয়েছেন। পর্যায়ক্রমে জেলাহাজতে কারাবন্দি সবাই মুক্তি পাবেন।


বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু বলেন, ফ্যাসিস্ট সরকারের প্রেতাত্মা ও অতিউৎসাহী বিপথগামী কিছু পুলিশ কর্মকর্তা গত ১ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত অন্যায়ভাবে মিথ্যা মামলায় শিক্ষার্থীসহ আমাদের প্রায় কয়েকশ নেতাকর্মীকে কারাগারে বন্দি করে রাখে। শেখ হাসিনা পালানোর পরপরই মিথ্যা মামলায় কারাগারে বন্দি থাকা নেতাকর্মীরা মুক্তি পেতে শুরু করেন। গত দুই দিনে আমাদের কয়েকশ নেতাকর্মী মুক্তি পেয়েছেন।


রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জেলার মো. আমান উল্লাহ বলেন, আদালত থেকে জামিন পাওয়ায় গত দুই দিনে রাজশাহীর ৪২০ জন কারাবন্দি মুক্তি পেয়েছেন। ১ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত রাজনৈতিক মামলায় গ্রেফতার হয়ে জেলহাজতে এসেছিল মোটামুটি ৪৫০ জনের মতো। প্রায় সবাই জামিনে মুক্তি পেয়েছেন। অল্প কয়েকজন রয়েছেন তারাও হয়তো বৃহস্পতিবারের মধ্যে জামিনে মুক্তি পেয়ে যাবেন।



  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার