‘সেভ রাজশাহী’ গ্রুপ যেভাবে দুষ্কৃতদের রুখে দাঁড়ায়


, আপডেট করা হয়েছে : 10-08-2024

‘সেভ রাজশাহী’ গ্রুপ যেভাবে দুষ্কৃতদের রুখে দাঁড়ায়

৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পরপরই সারা দেশের মতো রাজশাহীতেও সরকারি স্থাপনাগুলোয় হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে এবং রাতভর তা চলে। পরদিন সকালে রাজশাহী শহরকে একটা ধ্বংসস্তূপের মতো মনে হয়। রাজশাহী নগর ভবন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ সদর দপ্তর, বিভিন্ন থানা ও সরকারি দপ্তরগুলো প্রায় সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত দেখতে পাই।


একই দিন ৬ আগস্ট সন্ধ্যায় রাজশাহীর শহরের অন্যতম গর্ব বরেন্দ্র গবেষণা জাদুঘরের ওপরও দুষ্কৃতকারীদের নজর পড়ে। শুনলাম, কারা যেন জাদুঘরে হামলা করতে এসেছে। তখনই অনুভব করি, কিছু একটা করতে হবে। পাশেই ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক সেলিম রেজা নিউটন। তিনি বলেন, ‘চলেন জাদুঘরে। সেখানে গিয়ে দেখতে পাই, অনেক মানুষ ভিড় করে আছেন। সেনাবাহিনীর সদস্যরা টহল দিচ্ছেন। স্থানীয় কয়েকজন ছাত্র স্বেচ্ছায় সেই রাতে জাদুঘর পাহারা দেওয়ার দায়িত্ব নিলেন। পরে আমরা চলে আসি। সেখানে আমরা জানতে পেলাম জাদুঘরে হামলার সংবাদটা একটা গুজব ছিল। কিন্তু ব্যাপারটা আমাদের মনে শঙ্কার জন্ম দিল।’


দেশের বিভিন্ন প্রান্ত থেকে সংখ্যালঘু, সংগীতশিল্পী, বাউলদের ওপর হামলার খবর আসতে থাকলে আমরা উদ্বিগ্ন হই। নিউটন ভাই স্বেচ্ছাসেবীদের ঐক্যবদ্ধ হওয়ার পরামর্শ দেন। তিনি চিত্রপরিচালক মোহাম্মদ তাওকীর ইসলামসহ আরও কয়েকজন উদ্যোগী যুবক ও ছাত্রদের বিষয়টি জানান। আমিও একই প্রয়োজন অনুভব করি। ৭ জুলাই দুপুরে আমরা সামাজিক যোগাযোগমাধ্যমে রাজশাহীর সবাইকে আহ্বান জানাই, এ বিষয়ে আলোচনায় বসার জন্য। বরেন্দ্র জাদুঘরের সামনে সন্ধ্যায় আলোচনা শেষে শতাধিক স্বেচ্ছাসেবীদের নিয়ে ‘সেভ রাজশাহী’ নামে একটি গ্রুপ খোলা হয়। সেখানে আমরা দায়িত্ব ভাগ করে নিই, কারা শহরের কোথায় কী দায়িত্ব পালন করবেন। শুরু হয় আরেক প্রতিরোধ।


গ্রুপ খোলার পরপরই রাত ১০টায় খবর পাই সিঅ্যান্ডবি মোড়ে কিছু দুষ্কৃতকারী জড়ো হয়েছে। তারা সেখানে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালটি ভেঙে ফেলবে। ম্যুরালটি দেশের বৃহত্তম। এলাকাটি আমার পরিচিত হওয়ায় আমি একাই সেখানে যাই। এলাকাবাসীদের সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ে তুলি এবং তাদের নিবৃত্ত করতে সক্ষম হই।


আমাদের গ্রুপের সমন্বয়কের দায়িত্ব পালন করছেন মোহাম্মদ তাওকীর ইসলাম। তিনি সবাইকে রাস্তায় শৃঙ্খলা বজায় রাখার দায়িত্ব দেন। এরাই পালাক্রমে জাদুঘরসহ শহরের গুরুত্বপূর্ণ এলাকাগুলো বিশেষ করে সিঅ্যান্ডবি মোড়, চিড়িয়াখানা, কোর্ট বাজার, নওদাপাড়া বাজার, ব্যাংক পাড়া, স্বর্ণকারপট্টি, সাহেববাজার, শহরের বাইরে নওহাটা, ও কাটাখালীতে অবস্থান নেন, যাতে কোনো অনভিপ্রেত ঘটনা এড়াতে তাঁরা সত্বর ভূমিকা রাখতে পারেন। উপাসনালয়গুলোয়ও ছাত্র–যুবকেরা পালাক্রমে রাত জেগে কাজ করছেন।



  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার