অস্ত্রের উৎপাদন আরও বৃদ্ধির নির্দেশ কিমের


, আপডেট করা হয়েছে : 14-09-2024

অস্ত্রের উৎপাদন আরও বৃদ্ধির নির্দেশ কিমের

আন্তর্জাতিক মহলের নানা বিধি নিষেধ সত্ত্বেও প্রায়শই ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে দেখা যায় উত্তর কোরিয়াকে। এবার আরও অস্ত্র বৃদ্ধির নির্দেশ দিয়েছেন দেশটির প্রধান কিম জং উন।


দেশের রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যম কেসিএনএ-র দেওয়া তথ্য মতে, শুক্রবার ইউরেনিয়াম উৎপাদনের একটি গোপন কেন্দ্র পরিদর্শন করেছেন দেশটির প্রেসিডেন্ট কিম জং উন। পরিদর্শন শেষে পারমাণবিক অস্ত্রের সংখ্যা ‘চক্রবৃদ্ধি হারে’ বৃদ্ধি করতে আরও জোরাল উদ্যোগ নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।


অস্ত্রে ব্যবহারযোগ্য ইউরেনিয়াম উৎপাদনের গোপন ওই কেন্দ্রটি উত্তর কোরিয়ার প্রধান ইয়ংবিয়ন পারমাণবিক চত্বরে কিনা তা স্পষ্ট নয়, তবে ২০১০ সালে সফররত আমেরিকান গবেষকদের ইয়ংবিয়নে তারা একটি পারমাণবিক কেন্দ্র দেখিয়েছিল; তারপর এই প্রথম উত্তর কোরিয়া তাদের ইউরেনিয়ামের মান বৃদ্ধি করার জন্য নির্মিত একটি কেন্দ্রের বিষয়ে জানাল।


কিম জং উনের এমন বার্তার পর যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের উপর চাপ বাড়বে বলে ধারণা করা হচ্ছে। কেননা, সংবাদ মাধ্যমটি নির্দিষ্ট এলাকার যে সব ছবি প্রকাশ করেছে তা থেকে উত্তর কোরিয়া কতটা পারমাণবিক উপাদান উৎপাদন বাড়াবে সে বিষয়ে আঁচ করতে পারবে বাকিরা। তাছাড়া এর বাইরেও উত্তর কোরিয়ার আরও গোপন ইউরেনিয়াম কেন্দ্র থাকতে পারার সম্ভাবনাও রয়েছে। যা উদ্বেগ বাড়াবে তার বিপক্ষ দেশগুলোর ওপর।


রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কোরীয় কেন্দ্রীয় সংবাদ সংস্থার (কেসিএনএ) জানিয়েছে, নিউক্লিয়ার ওয়েপন্স ইন্সটিটিউট ও অস্ত্রে ব্যবহার উপযোগী পারমাণবিক উপকরণ উৎপাদন কেন্দ্র সফরকালে কিম উত্তর কোরিয়ার ‘পারমাণবিক শক্তি কেন্দ্রের দারুণ কারিগরি ক্ষমতা নিয়ে বারবার তার সন্তুষ্টির কথা জানিয়েছেন।’


কেসিএনএ বলেছে, কিম ইউরেনিয়াম উৎকৃষ্টকরণ কেন্দ্রের নিয়ন্ত্রণ কক্ষ ও একটি নির্মাণস্থলের চারিধারে হেঁটেছেন। পারমাণবিক অস্ত্র উৎপাদনের ক্ষেত্রে এগুলি তাদের সক্ষমতা বৃদ্ধি করবে।


উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যমের ছবিতে দেখা গেছে, দীর্ঘ ধূসর টিউবের লম্বা লাইনের পাশ দিয়ে হেঁটে যেতে যেতে বিজ্ঞানীরা কিমকে নানা বিষয়ে বোঝাচ্ছেন। তবে, কিম কবে স্থাপনাগুলিতে পরিদর্শনে গিয়েছিলেন ও এগুলি কোথায় রয়েছে তা কেসিএনএ জানায়নি।



  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার