সাগর থেকে এখনো ফেরেননি পাথরঘাটার ২৫০ জেলে


, আপডেট করা হয়েছে : 15-09-2024

সাগর থেকে এখনো ফেরেননি পাথরঘাটার ২৫০ জেলে

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপে অনেক জেলেরা উপকূলে ফিরে আসলেও এখনো বরগুনার পাথরঘাটার ২৩ ট্রলারের ২৫০ জেলে ফিরে আসেননি। এখন পর্যন্ত তাদের সম্পর্কে তথ্য দিতে পারছে না বরগুনা জেলা ট্রলার মালিক সমিতি।


রোববার (১৫ সেপ্টেম্বর) সকাল ৭টায় জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, পরপর কয়েকটি নিম্নচাপ হওয়ায় জেলেরা এ বছর লোকসানের মধ্যেই রয়েছে। কয়েকদিন আগে নিম্নচাপ শেষে সাগরে নামার পর আবারও সৃষ্ট হয় এই নিম্নচাপটি। কিছু জেলে ট্রলার ঘাটে ফিরে আসলেও লোকসানের কথা চিন্তা করে অনেক ট্রলার সাগরে থেকে যায়।


তিনি বলেন, সাগর উত্তাল হলেও তারা কোথায় কী অবস্থায় আছে এখন পর্যন্ত জানা যায়নি। পাথরঘাটায় দুদিন ধরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় অনেকের মোবাইল বন্ধ। এ ছাড়া নেটওয়ার্ক সমস্যা থাকায় ফোনে জেলেদের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। আমরা কিছু ট্রলার প্রস্তুত রেখেছি নিম্নচাপ শেষ হলেই ট্রলার ও জেলেদের খুঁজতে বের হবে।


ঘাটে ফিরে আসা ‘আল্লাহ ভরসা ১’ ট্রলারের মাঝি শাহজাহান মিয়া বলেন, সাগর খুবই উত্তাল রয়েছে। কোনো ট্রলার এই মুহূর্তে সাগরে নেই। আমরাও নিম্নচাপ সৃষ্টি হওয়ার পরও একদিন ছিলাম কিন্তু সাগর ক্রমশই উত্তাল হতে দেখে উপকূলে ফিরে এসেছি।



কোস্টাগার্ড দক্ষিণ জোনের পাথরঘাটা স্টেশনের লেফটেন্যান্ট মো. সাকিব মেহেবুব কালবেলাকে বলেন, পাথরঘাটার ২৩টি ট্রলার নিখোঁজ আছে জানতে পেরে আমরা বিভিন্ন জায়গায় খোঁজখবর নিচ্ছি। সাগরের মধ্যে নৌবাহিনীর জাহাজে কিছু জেলে উদ্ধার হয়েছে তারা কোন এলাকার এখনও নিশ্চিত করা হয়নি। তবে আমাদের উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। আশা করি নিখোঁজ জেলেদের শিগগির উদ্ধার করতে পারব।



  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার