ঢাকাসহ ৪ বিভাগে ভারি বর্ষণের পূর্বাভাস


, আপডেট করা হয়েছে : 16-09-2024

ঢাকাসহ ৪ বিভাগে ভারি বর্ষণের পূর্বাভাস

নিম্নচাপের কারণে বেড়ে চলেছে বৃষ্টি। জনজীবনে নেমে এসেছে ভোগান্তি। এর মধ্যেই রাজধানীসহ ৪ বিভাগে ভারি বর্ষণের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর।


সোমবার (১৬ সেপ্টেম্বর) এ তথ্য প্রকাশ করে আবহাওয়া অধিদপ্তর।


আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, স্থল গভীর নিম্নচাপটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি এলাকায় বিরাজমান রয়েছে। তবে এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।


এ ছাড়া মৌসুমি বায়ুর অক্ষের বাড়তি অংশ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, স্থল গভীর নিম্নচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। একইসঙ্গে মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। এ পরিস্থিতিতে আবহাওয়া অফিস আশঙ্কা করছে, সোমবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যা পর্যন্ত রাজশাহী, খুলনা, রংপুর, ঢাকা, বরিশাল, ময়মনসিংহ, সিলেটসহ চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময় কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। দেশের সব বিভাগেই এ ধরনের ঝড়-বৃষ্টি ও ভারি বর্ষণের প্রবণতা আগামী কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলেও শঙ্কা কর হচ্ছে। এদিকে কয়েক দিনের গরমের পর ঝড়-বৃষ্টি হওয়ায় প্রকৃতিতে কিছুটা ঠাণ্ডা বিরাজ করলেও আবহাওয়া অফিস তথ্য মতে, তাপমাত্রা আবারও বাড়তে পারে। আবহাওয়া অফিস বলছে, সারা দেশে সোমবার (১৬ সেপ্টেম্বর) দিনের তাপমাত্রা বাড়তে পারে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস। এ সঙ্গে আজ রাত এবং আগামীকাল মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দিনের তাপমাত্রাও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। এর পরের ২৪ ঘণ্টা তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।



  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার