জাবিতে রাজনীতি নিষিদ্ধের দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম


, আপডেট করা হয়েছে : 21-09-2024

জাবিতে রাজনীতি নিষিদ্ধের দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সব ধরনের ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী রাজনীতি নিষিদ্ধসহ তিন দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। এছাড়া এসব দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দেওয়া হয়েছে।


শুক্রবার (২০ সেপ্টেম্বর) দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার থেকে একটি মিছিল বের করেন তারা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক ঘুরে উপাচার্যের বাসভবনে গিয়ে শেষ হয়। পরে উপাচার্যের কাছে লিখিত দাবি উপস্থাপন করেন শিক্ষার্থীরা।


মিছিলে শিক্ষার্থীদের ‘এক দফা এক দাবি চাই না কোনো রাজনীতি’, ‘ডান-বামের রাজনীতি, চাই না তোদের উপস্থিতি’, ‘রাজনীতির অংশীদার এই মূহুর্তে ক্যাম্পাস ছাড়’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।


তাদের দাবিগুলো হলো- সব ধরনের দলীয় লেজুড়বৃত্তিক ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী রাজনীতি বন্ধ করা, দ্রুত সময়ের মধ্যে ছাত্র সংসদ জাকসু নির্বাচন দেওয়া এবং ১৪ থেকে ১৭ জুলাই ক্যাম্পাসে হামলাকারী ও মদদদাতা সকলকে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও রাষ্ট্রীয় আইনে বিচার নিশ্চিত করা।


বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী ইমরান শাহরিয়ার বলেন, ‘আমরা বিশ্ববিদ্যালয়ে কোনো প্রকার রাজনীতি চাই না। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অতিদ্রুত ক্যাম্পাসে সব রাজনীতি নিষিদ্ধ করতে হবে। ক্যাম্পাসে ছাত্র সংসদ চালু করে সুষ্ঠু ছাত্ররাজনীতি চালু রাখতে হবে। আমরা উপাচার্যকে ৪৮ ঘণ্টা সময় দিয়েছি। আশা করি, তিনি উল্লিখিত সময়ের মধ্যে দাবি মেনে নিবেন।’


সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান বলেন, ‘হঠাৎ করে আন্দোলনের মুখে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা মব জাস্টিসের মতোই এবং বিরাজনীতিকরণেরই নামান্তর। তাই অংশীজন সবার মতামতের ভিত্তিতে এটা নিষিদ্ধ করতে হবে। এর জন্য প্রশাসনকে একটু সময় দিতে হবে।’



  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার