হিজবুল্লাহপ্রধানের অবস্থান জানান ইরানি গুপ্তচর?


, আপডেট করা হয়েছে : 29-09-2024

হিজবুল্লাহপ্রধানের অবস্থান জানান ইরানি গুপ্তচর?

ইরান সমর্থিত লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহকে গত শুক্রবার ব্যাপক হামলা চালিয়ে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। তাকে হত্যাকাণ্ডের পর এবার চাঞ্চল্যকর তথ্য জানিয়েছে ফরাসি এক সংবাদমাধ্যম। 


লে প্যারিসিয়েনর প্রতিবেদনে বলা হয়েছে, নাসরুল্লাহকে হত্যাকাণ্ডের কয়েক ঘণ্টা আগে তার অবস্থানের তথ্য ইসরায়েলকে জানিয়েছে ইরানের এক গুপ্তচর। 


লেবানের নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে রিপোর্টে বলা হয়েছে, ওই গুপ্তচর ইসরায়েলি কর্তৃপক্ষকে জানায় যে বৈরুতে হিজবুল্লাহর আন্ডারগ্রাউন্ড সদরদপ্তরে সংগঠনটির বেশ কয়েকজন শীর্ষ সদস্যের সঙ্গে নাসরুল্লাহ বৈঠক করবেন।  


এদিকে নিউ ইয়র্ক টাইমস বলছে, হিজবুল্লাহরপ্রধান হাসান নাসরুল্লাহর অবস্থান কয়েক মাস ধরেই জানতো ইসরায়েল। নিউ ইয়র্ক টাইমস ইসরায়েলের তিনজন সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য জানায়। 


অন্যদিকে ইসরায়েলি রিপোর্টে বলা হয়েছে, নাসরুল্লাহকে হত্যার জন্য অভিযান চালাতে সম্প্রতি সিদ্ধান্ত নেওয়া হয় এবং এটি যুক্তরাষ্ট্রকে অবহিত করা হয়নি। রিপোর্টে আরও বলা হয়েছে, অভিযানের এই সিদ্ধান্ত যখন নেওয়া হয় তখন লেবাননে সম্ভাব্য যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে ইসরায়েলের নেতাদের আলোচনা চলছিল। এ ছাড়া এরপর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দিতে যান ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।


ইসরায়েলের দুইজন কর্মকর্তা বলেছেন, লেবাননের দক্ষিণ বৈরুতে এই অভিযানে ৮০টির বেশি বোমা ফেলা হয়। এতে ছয়টি ভবন বিধ্বস্ত হয়েছে। শুক্রবার চালানো এ হামলায় প্রথমদিকে ইসরায়েলি বাহিনী হাসান নাসরুল্লাহর নিহতের খবর নিশ্চিত করলেও হিজবুল্লাহ থেকে কোনো মন্তব্য পাওয়া যাচ্ছিল না। তবে শেষমেশ শনিবার সকালে তারা হিজবুল্লাহপ্রধানের নিহতের খবর নিশ্চিত করে। 



  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার