পেঁয়াজের দাম কেজিতে ১০ টাকা কমল


, আপডেট করা হয়েছে : 06-07-2022

পেঁয়াজের দাম কেজিতে ১০ টাকা কমল

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দুই মাস পর ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে পেঁয়াজ বোঝাই ট্রাক হিলি দিয়ে প্রবেশ করে। এর ফলে হিলি বন্দরের পাইকারী এবং খুচরা বাজারে কমেছে সব ধরনের পেঁয়াজের দাম। দেশি পেঁয়াজ এদিনের ব্যবধানে কেজি প্রতি ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৩০ টাকয় এবং ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৮ টাকা দরে। ভারত থেকে আমদানির কারণে কমেছে দাম বলে বলছেন ব্যবসায়ীরা। দাম কমাতে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে। 

পেঁয়াজ বিক্রেতা শাহাবুল ইসলাম জানান, দুই মাস পর ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। যার ফলে মোকামগুলোতে কমেছে দেশি পেঁয়াজের দাম। একদিনের ব্যবধানে দেশি পেঁয়াজ কেজিপ্রতি ১০ টাকা কমে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলে আরও দাম কমতে পারে বলেও জানান তিনি। 

হিলি কাস্টমসের তথ্য মতে, মঙ্গলবার ভারতীয় ১২ ট্রাকে ২৯৯ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে এই স্থলবন্দর দিয়ে। 

উল্লেখ্য, বাণিজ্য মন্ত্রণালয় আমদানির অনুমতিপত্র (আইপি) না দেওয়ায় গত ৫ মে থেকে দেশের সব স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। হঠাৎ দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়ে যায়। কোরবানির ঈদে সরবরাহ স্বাভাবিক রাখতে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়ার অনুরোধ জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয়কে পত্র দিয়েছিল জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।


  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার