"রাবি ছাত্র ইউনিয়নে সাবেক ছাত্রলীগ কর্মী সভাপতি হওয়ায় সমালোচনা"


, আপডেট করা হয়েছে : 27-10-2024

"রাবি ছাত্র ইউনিয়নে সাবেক ছাত্রলীগ কর্মী সভাপতি হওয়ায় সমালোচনা"

রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের নতুন কমিটি গঠন করা হয়েছে। গতকাল শনিবার রাতে কমিটির দপ্তর সম্পাদক মুন হোসেনের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে ১৫ সদস্যের এই কমিটি ঘোষণা করা হয়। নতুন কমিটির সভাপতি পদে মাসুদ কিবরিয়া ও সাধারণ সম্পাদক পদে আছেন পরমা মোস্তফা।


এদিকে সভাপতি মাসুদ কিবরিয়া সদ্য নিষিদ্ধঘোষিত সংগঠন ছাত্রলীগের সাবেক কর্মী ছিলেন বলে নানা আলোচনা–সমালোচনা শুরু হয়েছে। সাবেক এক ছাত্রলীগ কর্মী কমিটিতে শীর্ষ পদ পাওয়ায় বিষয়টি নিয়ে ফেসবুকে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন।


মাসুদ কিবরিয়া বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তিনি প্রথম বর্ষে থাকাকালে সদ্য নিষিদ্ধঘোষিত সংগঠন ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তাঁর বিরুদ্ধে ২০২১ সালের নভেম্বরে প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীকে র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছিল। কমিটির সাধারণ সম্পাদক পরমা মোস্তফা বিশ্ববিদ্যালয়ের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। এ ছাড়া কমিটির সহকারী সাধারণ সম্পাদক মুক্তাদির করিমের (কুয়াশা) বিরুদ্ধেও ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ আছে।


ছাত্র ইউনিয়নের নতুন কমিটি ঘোষণার পর ফেসবুকে সমালোচনা করছেন নেটিজেনরা। কমিটির সংবাদ বিজ্ঞপ্তিটি শেয়ার করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের রাবি শাখার সমন্বয়ক মেহেদী হাসান লিখেছেন, ‘রাবিতে নকল ছাত্র ইউনিয়নের আত্মপ্রকাশ। সিপিবিকে অতিক্রম করে আওয়ামী লীগ বাদ দিয়ে ছাত্রলীগ হওয়ার চেষ্টায় কোনো কমতি নাই।’


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ছাত্র ইউনিয়নের দুটি পক্ষ আছে। গত ৩ ফেব্রুয়ারি ১১ সদস্যের একটি আহ্বায়ক কমিটি গঠন করে ছাত্র ইউনিয়নের একাংশ। সেই কমিটির যুগ্ম আহ্বায়ক রাকিব হোসেন ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবার’ নামের ফেসবুক গ্রুপে লিখেছেন, ‘বাংলাদেশ ছাত্র ইউনিয়নের মতো ঐতিহ্যবাহী একটা সংগঠনের ব্যানারে এসব ছাত্রলীগ কর্মীর প্রত্যাবর্তনের তীব্রভাবে নিন্দা জানাচ্ছি।’


ডিবিসি নিউজের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি সাইফুর রহমান তাঁর ফেসবুক পোস্টে লিখেছেন, ‘বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মৃত্যু আর কেউ ঠেকাতে পারল না। সংগঠনটির আত্মার মাগফিরাত কামনা করছি।’ ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগের বিষয়ে মাসুদ কিবরিয়া বলেন, ‘প্রথম বর্ষে হলে সিটের জন্য আমি কিছুদিন ছাত্রলীগের প্রোগ্রামে গিয়েছি। পরে রাজনীতিতে নিষ্ক্রিয় হয়ে গেলে তাঁরা আমাকে হল থেকে বের করে দেয়। তা ছাড়া ছাত্রলীগের রাজনৈতিক মতাদর্শ আমার কখনোই পছন্দ ছিল না।’


এ বিষয়ে সংগঠনটির সদ্য বিদায়ী সভাপতি শাকিলা খাতুন প্রথম আলোকে বলেন, ‘বিষয়টি নিয়ে আমরা যাচাই-বাছাই করেছি। কিন্তু তাদের ছাত্রলীগের রাজনীতির সঙ্গে কোনো সম্পৃক্তা পাইনি। তারা আমাদের সঙ্গে অনেক দিন ধরেই কাজ করছে। এ জন্যই আমরা তাদের কমিটিতে রেখেছি। আমরা সবার কাছে দায়বদ্ধ, আমরা দায়বদ্ধতার রাজনীতি করি। তাদের সঙ্গে ছাত্রলীগের রাজনীতিতে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে অবশ্যই সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।’


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শনিবার বিকেল চারটায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন রাজশাহী বিশ্ববিদ্যালয় সংসদের ৩২তম কাউন্সিল সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতিক্রমে ১৫ সদস্যবিশিষ্ট নতুন এই কমিটি গঠন করা হয়। কাউন্সিল সভায় সভাপতিত্ব করেন রাবি শাখা ছাত্র ইউনিয়নের সদ্য বিদায়ী সভাপতি শাকিলা খাতুন। নবগঠিত কমিটিকে শপথবাক্য পাঠ করান সংগঠনটির কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদ।


কমিটির অন্য সদস্যরা হলেন, সহসভাপতি মেহেদি হাসান, সাংগঠনিক সম্পাদক তাওফিক ইসলাম, কোষাধ্যক্ষ মেহের, দপ্তর সম্পাদক মুন হোসেন, প্রচার ও প্রকাশনাবিষয়ক সম্পাদক লাবিব হক।


কমিটিতে সদস্য হিসেবে আছেন শাকিলা খাতুন, মিনহাজ হাবিব ও গোলাম মোস্তফা। এ ছাড়া চারটি সদস্যপদ খালি রাখা হয়েছে। পরবর্তী সময়ে কাজের মধ্য দিয়ে যোগ্যতার ভিত্তিতে সদস্যপদ দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।



  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার