পশ্চিমা অস্ত্রে রাশিয়ার অভ্যন্তরে হামলা হলে কী হবে, জানালেন পুতিন


, আপডেট করা হয়েছে : 28-10-2024

পশ্চিমা অস্ত্রে রাশিয়ার অভ্যন্তরে হামলা হলে কী হবে, জানালেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যুক্তরাষ্ট্র ও তাদের সামরিক জোট ন্যাটো মিত্ররা যদি ইউক্রেনকে দীর্ঘ-পাল্লার পশ্চিমা ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার গভীরে হামলা চালাতে সহায়তা করে তাহলে জবাব দেবে মস্কো। এরই মধ্যে কীভাবে জবাব দেওয়া যেতে পারে, তার বিভিন্ন উপায় নিয়ে কাজ করছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। 


রোববার বার্তাসংস্থা রয়র্টাস-এর এক প্রতিবেতদনে এ তথ্য জানা যায়।


রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদক পাভেল জারুবিনর এক প্রশ্নের জবাবে পুতিন বলেছেন, রাশিয়ার ভূখণ্ডে সম্ভাব্য দূরপাল্লার হামলার জবাব কীভাবে দেওয়া যায় তা নিয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় চিন্তাভাবনা করছে।  


এদিকে রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা রাতে ইউক্রেনের ৫১টি ড্রোন ধ্বংস বা প্রতিহত করেছে বলে রোববার সকালে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।


টেলিগ্রাম মেসেজিং অ্যাপে মন্ত্রণালয় জানায়, মস্কো থেকে প্রায় ৪৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে তামবোভ অঞ্চলে ১৮টি ড্রোন প্রতিহত করা হয়েছে। এছাড়া বেলগোরোদ সীমান্ত অঞ্চলে ১৬টি এবং বাকিগুলো রাশিয়ার দক্ষিণে ভোরোনেজ, ওরিওল ও কুরস্ক অঞ্চলে ধ্বংস করা হয়েছে।


আঞ্চলিক গভর্নর ভিয়াচস্লাভ গ্লাদকভ টেলিগ্রামে জানান, বেলগোরোদে ড্রোন হামলায় একজন নারী আহত হয়েছেন। কয়েকটি গাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান তিনি।


রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় শুধু তাদের ইউনিটগুলো কয়টি ড্রোন ধ্বংস করেছে তা রিপোর্ট করে, ইউক্রেন কয়টি উৎক্ষেপণ করেছে তা রিপোর্ট করে না।


রুশ কর্মকর্তারা সাধারণত আক্রমণের ফলে ক্ষয়ক্ষতির পুরো পরিমাণ প্রকাশ করেন না - বিশেষত যখন তারা সামরিক বা শক্তি অবকাঠামোর সঙ্গে জড়িত।


রয়টার্স স্বাধীনভাবে এসব প্রতিবেদন যাচাই করতে পারেনি। তাৎক্ষণীকভাবে ইউক্রেনের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।


রুশ এবং ইউক্রেনীয় ব্লগাররা শনিবার রাতে জানান, রুশ বাহিনী পূর্ব ইউক্রেনের বেশ কয়েকটি শহরে আরও অগ্রসর হয়েছে, যা তাদেরকে কৌশলগত শহর পোকরোভস্ক দখলের কাছাকাছি নিয়ে এসেছে।


গত এক সপ্তাহ ধরে ইউক্রেনের ডনেটস্ক অঞ্চলের কয়লা খনি শহর সেলিডোভে হামলা চালাচ্ছে রুশ বাহিনী। এটি দখল করা গেলে ২০ কিলোমিটার উত্তর-পশ্চিমে পোকরোভস্কের লজিস্টিক্যাল হাবে রাশিয়ার অগ্রযাত্রার পথ প্রশস্ত হবে।



  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার