আবার ভারত থেকে আসবে কাঁচামরিচ


, আপডেট করা হয়েছে : 05-08-2022

আবার ভারত থেকে আসবে কাঁচামরিচ

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে দুই হাজার মেট্রিকটন কাঁচামরিচ আমদানির অনুমতি মিলেছে। প্রায় ৮ মাস পর হিলি স্থলবন্দর দিয়ে আমদানি হতে যাচ্ছে কাঁচামরিচ।

শনিবার (৬ আগস্ট) ভারত থেকে কাঁচামরিচ আমদানি হবে। শুক্রবার (৫ আগস্ট) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ। 

তিনি বলেন, দেশের বাজারে যেকোনো পণ্যের দাম স্বাভাবিক রাখার জন্য হিলি স্থলবন্দরের আমদানিকারকরা সব সময় ভারত থেকে পণ্য আমদানি করে থাকেন। তবে বেশি কিছু দিন ধরে ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ ছিল। কারণ বাংলাদেশ সরকার ইমপোর্ট পারমিট বন্ধ করে রেখেছিল। তবে ইতোমধ্যে বাংলাদেশ সরকার দুই হাজার মেট্রিক টন কাঁচামরিচ আমদানির অনুমতি দিয়েছে। যার ফলে বন্দরের ব্যবসায়ীরা এলসি করেছেন, শনিবার থেকে ভারত হতে কাঁচামরিচ আমদানি হবে। সেই সঙ্গে কমে আসবে দাম। 

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা যায়, দেশের কৃষকের স্বার্থ বিবেচনায় গত বছরের ১০ নভেম্বর হতে ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ হয়। দেশের বাজারে কাঁচামরিচের দামের ঊর্ধ্বগতির কারণে ফের ভারত থেকে কাঁচামরিচ জামদানির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। এখন পর্যন্ত হিলি স্থলবন্দরের দুজন আমদানিকারক দুই হাজার মেট্রিকটন কাঁচামরিচ আমদানির অনুমতি পেয়েছেন।


  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার