রাজশাহীতে বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালন


, আপডেট করা হয়েছে : 08-09-2022

রাজশাহীতে বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালন

অস্টিওআর্থাইটিস চিকিৎসায় ফিজিওথেরাপি সবচেয়ে কার্যকরী চিকিৎসা পদ্ধতি’- এ প্রতিপাদ্য সামনে রেখে সারা দেশের মতো রাজশাহীতে ‘বিশ্ব ফিজিওথেরাপি দিবস’ উপলক্ষে সায়েন্টিফিক সেমিনারের আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে রেইনি পার্কের হলরুমে রাজশাহী ফিজিওথেরাপি পেশাজীবি পরিষদের পক্ষ থেকে এ সেমিনারের আয়োজন করা হয়।

এসময় আইএইচটি এর শিক্ষক সেলিনা জাহান সোনিয়ার সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী প্রাইম ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির অধ্যক্ষ ডা. মইনুল ইসলাম, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ফিজিক্যাল মেডিসিন ও রিহ্যঅবিলেটেশন বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. তারিকুল ইসলাম খান তারেক,রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সিনিয়র ফিজিওথেরাপিস্ট আনোয়ারুল ইসলাম, অর্থোপেডিক্স বিভাগের কনসালটেন্ট ডা. কামরুজামান পারভেজ, রাজশাহী আইএইচটি এর প্রভাষক শহিদুল ইসলাম বেলালসহ প্রমূখ।

এসময় বক্তারা বলেন, বাংলাদেশে চিকিৎসা ব্যবস্থায় ফিজিওথেরাপি একটি উন্নত চিকিৎসাসেবা। যা মানুষের দৈনন্দিন জীবনে কার্যকরী ভূমিকা রাখে ।

বক্তারা আরো বলেন, বর্তমানে রাজশাহীতে ১৪-১৫টি ফিজিওথেরাপি সেন্টার আছে তবে চাহিদাও বেশি। সরকারি হাসপাতালগুলোতে ফিজিওথেরাপিস্ট নিয়োগ করা হয় না । সরকারি হাসপাতালগুলোতে ফিজিওথেরাপিস্ট করা হলে চাহিদা মেটানো সম্ভব হবে পাশাপাশি দুস্থ রোগীরাও এ সেবা পাবে ।

১৯৯৬ সালে ওয়ার্ল্ড কনফেডারেশন ফর ফিজিক্যাল থেরাপি ৮ সেপ্টেম্বরকে বিশ্ব ফিজিওথেরাপি দিবস হিসেবে ঘোষণা করে। বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন (বিপিএ) ২০০৭ সাল থেকে প্রতি বছর এ দিবসটি পালন করে আসছে।


  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার