বাংলালিংকের বিরুদ্ধে জেমস-মাইলসের মামলা প্রত্যাহার


, আপডেট করা হয়েছে : 26-05-2022

বাংলালিংকের বিরুদ্ধে জেমস-মাইলসের মামলা প্রত্যাহার

বাংলালিংকের চার কর্মকর্তার বিরুদ্ধে অনুমতি ছাড়া গান ব্যবহারের অভিযোগে করা কপিরাইট আইনের মামলা প্রত্যাহার করে নিয়েছে ব্যান্ড দল ‘নগর বাউল’ ও ‘মাইলস’। 

বৃহস্পতিবার ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশের আদালতে মামলা প্রত্যাহারের আবেদন করেন নগর বাউলের জেমস এবং মাইলসের হামিন আহমেদ। 

বৃহস্পতিবার এ মামলার অভিযোগ গঠনের শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু তার বদলে বাদীপক্ষ মামলা তুলে নেওয়ার আবেদন করে। মাইলসের মানাম আহমেদ শুনানির সময় আদালতকে বলেন, ভুল বোঝাবুঝি থেকে মামলাটি করা হয়েছিল। এখন আর মামলা পরিচালনা করতে চাচ্ছি না। 

আদালতের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি তাপস পাল জানান, বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস, প্রধান কমপ্লায়েন্স অফিসার এম নুরুল আলম, প্রধান কর্পোরেট রেগুলেটরি অফিসার তৈমুর রহমান ও হেড অব ভ্যালু অ্যাডেড সার্ভিস অনিক ধর এ সময় আদালতে উপস্থিত ছিলেন। এ মামলায় আগে থেকেই জামিনে ছিলেন তারা। 

তাদের আইনজীবী মো. মতিউর রহমান বলেন, বাদীরা স্বেচ্ছায় মামলা প্রত্যাহারের আবেদন করলে আদালত তা মঞ্জুর করেছে। 

গত বছরের ১০ নভেম্বর বাংলালিংকের ৫ কর্মকর্তার বিরুদ্ধে কপিরাইট আইনে দুটি মামলা করেন নগর বাউলের জেমস এবং মাইলসের হামিন আহমেদ। তবে বাংলালিংকের প্রধান ডিজিটাল কর্মকর্তা সঞ্জয় ভাগাসিয়া স্থায়ীভাবে বিদেশে চলে যাওয়ায় বাদীপক্ষ আসামির তালিকা থেকে তার নাম বাদ দেয়। 

মামলায় মানাম ও হামিন অভিযোগ করেন, তাদের লেখা ও সুর করা ‘নীলা’ ও ‘ফিরিয়ে দাও’ গান দুটি বাংলালিংক অনুমতি ছাড়া ব্যবহার করে কোটি কোটি টাকা আয় করে আসছে। তারা এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। 

এ ছাড়া জেমসও তার গাওয়া ‘দুঃখিনী দুঃখ করোনা’, ‘জিকির’, ‘লুটপাট’, ‘সুস্মিতা’, ও যার যার ধর্ম গান সম্পর্কেও একই ধরনের অভিযোগ করেন।


  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার