বাগমারায় লিজকৃত পুকুর জবর দখলের চেষ্টা ১৪৪ ধারা জারি


বাগমারা প্রতিনিধি , আপডেট করা হয়েছে : 16-11-2022

বাগমারায় লিজকৃত পুকুর জবর দখলের চেষ্টা ১৪৪ ধারা জারি

রাজশাহীর বাগমারায় লিজকৃত পুকুর জবর দখলের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার স্বার্থে বিজ্ঞ আদালত ১৪৪ ধারা জারি করেছেন।

উপজেলার আউচপাড়া ইউনিয়নের মুগাইপাড়া মৌজায় জেএল ৬৭,খতিয়ান নং:২৮৮ , দাগ নং ১৩২৪ সহ অন‍্যান‍্য সর্বমোট ৫৫  বিঘা তফসিল বর্ণিত  পুকুরটি জমির মূল মালিকগণেরর নিকট হতে লিজ গহণ করেন আবুল কাশেম  কবিরাজের পুত্র মাসুদ রানা।


লিজের সময়সীমা ২২ ফেব্রুয়ারি ২০২১ ইং এবং ১৪২৮ বঙ্গাব্দের  ১লা  বৈশাখ হতে ১৪৩৮ বঙ্গাব্দের ১লা বৈশাখ  পর্যন্ত । লীজকৃত ভূমি খননকাজের প্রয়োজনীয়তায় মুগাইপাড়া গ্রামের নায়েব উল্লাহর ছেলে মারুফ হাসান ও পবার বেতকুড়ি গ্রামের গোলাম মোর্তজার ছেলে মাবুদ সরকার অনিককে, ২০২১ ইং সালের মে মাসে অন্তরভুক্ত করা হয় ।

খনন কাজ শেষে রাজশাহীর কোয়েল কমিশনার , ইব্রাহীম সহ পাঁচ জনকে ৮২,৫৬,০০০ ( বিরাশি লক্ষ ছাপান্ন হাজার ) টাকা চুক্তিতে পুকুরটি ১০ বছরের জন‍্য লীজ দেওয়া হয়। তারা পাঁচ লক্ষ টাকা প্রাথমিক প্রেমেন্ট দিয়ে মাছ চাষ শুরু করেন। পরবর্তীতে সরদার জান মোহম্মদ ও তার ক‍্যাডার বাহিনীর অত‍্যাচারে অতিষ্ট হয়ে তাদের লিজকালীন পুকুরে থাকা স্থাবর, অস্থাবর সবকিছু ৫০০,০০০ (পাঁচ লক্ষ) টাকার বিনিময়ে মাসুদের নিকট হস্তান্তর করেন বিগত ২৪শে অক্টোবর ২০২১ সালে ।


মাসুদ রানা ,মারুফ হাসান ও মাবুদ সরকার অনিকের নিকট থেকে পুন:রায়  সাবলীজ চুক্তিনামা তিনশত টাকার নন জুডিশিয়াল  স্ট‍্যাম্পে ৩১ শে অক্টোবর ২০২১ সালে সম্পাদন করে ১০০% মালিকানা প্রাপ্ত হন।  তার পর থেকে মাসুদ রানা নিয়মিত  মাছ চাষ ও রক্ষনাবেক্ষণ করতে থাকেন। পরবর্তীতে মারুফ হাসানের সাথে মাসুদ রানার পারিবারিক কলহের জের ধরে সরদার জান মোহম্মদের সাথে হাত মিলিয়ে ১২ ই নভেম্বর ২০২১ ইং সালে মাবুদ সরকার অনিকের মামা,  ব‍্যবসায়ী রাকিব ও মারুফের অসাধু মানসিকতায়, ভিকটিম মাসুদ রানার ক্ষতি করার মানসে, সরদার জান মোহাম্মদকে নিয়ম বর্হিভূত প্রক্রিয়ায় সাবলীজ প্রদান করে ।


সরদার জান মোহম্মদ সাবেক আউচপাড়া ইউপি চেয়ারম্যান এবং ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও জেলা আওয়ামীলীগের সদস‍্য হওয়ায় দলীয় পাওয়ার ও ক‍্যাডার বাহিনী দারা এলাকায় নৈরাজ্যের সৃষ্টি করেছেন।মাসুদ রানা একজন আওয়ামী পরিবারের কৃষক বাবার সন্তান এবং একটি সুনামধন‍্য প্রতিষ্ঠানের শিক্ষক। বিষয়টি নিয়ে স্থানীয় ও প্রশাসনিক ভাবে একাধিকবার মিমাংসার চেষ্টা করলেও জান মোহাম্মদ এর প্রভাবের কারণে নিরসন করা সম্ভব হয়নি। গত ১২ ই নভেম্বর ২০২২ ইং তারিখে সরদার জান মোহম্মদ ক‍্যাডার বাহিনী নিয়ে এসে পুকুর জবর দখলের চেষ্টা করে। ৯৯৯ এ ফোন করলে ভুক্তভোগী মাসুদ রানা রক্ষা পান। কিন্তু গত ১৩ নভেম্বর ২০২২ তারিখে কিছু অসাধু পুলিশের সহযোগিতায় মাসুদ রানার পুকুর থেকে প্রায় দেড় লক্ষাধিক টাকার মাছ ধরে বিক্রয় করা হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, এই পুকুর কেন্দ্রিক একাধিক মামলা মোকদ্দমা হয়েছে। প্রশাসন নজরদারি না বাড়ালে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি এবং জানমালের ব্যাপক ক্ষতির সম্ভাবনা রয়েছে।

সূত্র জানায়,  কেশরহাট মাছ বাজার কমিটির  সভাপতি  রিয়াজ উদ্দীন   আড়তে মাছ ক্রয়-বিক্রয় ঘটনাটির সত‍্যতা নিশ্চিত   করেছেন। তার পরিপ্রেক্ষিতে আউচপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি এবং সাবেক চেয়ারম্যান সরদার জান মোহাম্মাদকে প্রধান আসামি করে আদালতে মামলা করা হয় ।


মাসুদ রানা  গত  ১৪ নভেম্বর ২০২২ তারিখ  অতিরিক্ত জেলা ম‍্যাজিস্ট্রেট আদালতে আবেদন করলে বিজ্ঞ আদালতে ১৪৪ ধারা জারি করেছেন। ভুক্তভোগী মাসুদ রানা মাছ চাষ,  পরিচর্যা ও রক্ষণাবেক্ষণ  করতে পারবেন বলে  বাগমারা থানা পুলিশকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আদেশ জারি করেন।


  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার