গ্যাসের মূল্যসীমা নির্ধারণে ব্যর্থ ইইউ


, আপডেট করা হয়েছে : 26-11-2022

গ্যাসের মূল্যসীমা নির্ধারণে ব্যর্থ ইইউ

জ্বালানি সংকট প্রশমনে গ্যাসের মূল্যসীমা নির্ধারণে ব্যর্থ হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বৃহস্পতিবার বেলজিয়ামের ব্রাসেলসের বৈঠকে কোনো আশানুরূপ সিদ্ধান্তে আসতে পারেনি তারা।

নির্ধারিত যে মানদণ্ড দেওয়া হয়েছে, তা কখনোই কার্যকর হবে না বলে মনে করছেন ইইউ-এর জ্বালানিমন্ত্রীরা। পোলিশ ও স্প্যানিশ জ্বালানিমন্ত্রী ইইউ-এর প্রস্তাবকে ‘তামাশা’ বলে অবিহিত করেন। নিন্দা জানান ফ্রান্স ও গ্রিসের মন্ত্রীরাও।

ইইউ-এর সদস্যভুক্ত দেশ হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজার্তো জানান, গ্যাসের দাম নির্ধারণে ইইউ প্রচেষ্টা চালাচ্ছে। একে তিনি আন্তর্জাতিক গ্যাসের বাজারে বিভ্রান্তিকর হস্তক্ষেপ বলে অবিহিত করেছেন। বলেন, ‘এই প্রস্তাব ইউরোপের জ্বালানি নিরাপত্তাকে হুমকির মুখে ফেলবে।’

দেশটি জ্বালানির জন্য অনেকাংশে রাশিয়ার ওপর নির্ভরশীল। তাই তারা ইইউ-এর একক দাম থেকে নিজেদের মুক্ত রাখার আহ্বান জানান। চেক প্রজাতন্ত্রের শিল্পমন্ত্রী জোসেফ সিকেলা জানান, মন্ত্রীরা পার্থক্য দূর করার জন্য ১৩ ডিসেম্বর পুনরায় মিলিত হতে পারেন।

বলেন, এ আলোচনায় মন্ত্রীরা আরও কয়েকটি গুরুত্বপূর্ণ ব্যবস্থা গ্রহণের ওপর জোর দেন। যার মধ্যে আছে, ইইউ প্রতিযোগিতামূলক মূল্যবৃদ্ধি এড়াতে যৌথ গ্যাস ক্রয়, প্রয়োজনের সময় গুরুত্বপূর্ণ সরবরাহ এবং পুনর্বিকিরণযোগ্য শক্তির উৎসগুলোর অনুমোদন ত্বরান্বিত করা।

তিনি জানান, ২৭টি সদস্য রাষ্ট্র যৌথ গ্যাস ক্রয় প্ল্যাটফরমের অনুমতির বিষয়ে নীতিগত সম্মতি দিয়েছে। কমিশন ‘ক্যাপ’ সক্রিয় করার প্রস্তাব দেয় যদি, প্রতি মেগাওয়াট পার আওয়ার মূল্য পরপর এক পাক্ষিকের জন্য ২৭৫ ইউরো ছাড়িয়ে যায় এবং তরল প্রাকৃতিক গ্যাসের বৈশ্বিক মূল্যের সঙ্গে পার্থক্য থাকে ৫৮ ইউরো বা তার বেশি। বেঞ্চমার্কের তথ্য অনুসারে, বৃহস্পতিবার ইউরোপে পাইকারি গ্যাসের দাম প্রায় ১২৪ ইউরো ছিল।

স্বর্ণে তেল কিনবে ঘানা : স্বর্ণের বিনিময়ে জ্বালানি তেল ক্রয়ের সিদ্ধান্ত পশ্চিম আফ্রিকার দেশটিতে বিরাট এক কাঠামোগত পরিবর্তন নিয়ে আসবে বলে মনে করা হচ্ছে।

ঘানার ভাইস-প্রেসিডেন্ট মাহামুদু বাউমিয়া বৃহস্পতিবার তার ফেসবুক পেজে জানিয়েছেন, মার্কিন ডলারের পরিবর্তে স্বর্ণ দিয়ে তেলজাত পণ্য কেনার নতুন নীতিতে কাজ করছে ঘানা সরকার। চলতি বছরের সেপ্টেম্বরে ঘানার গ্রস ইন্টারন্যাশনাল রিজার্ভ ছিল ৬.৬ বিলিয়ন ডলার, যা গত বছরের শেষে থাকা রিজার্ভ ৯.৭ বিলিয়ন ডলারের অনেক কম।


  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার