বেলুচ নেতা হেদায়াতের বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা


, আপডেট করা হয়েছে : 04-01-2023

বেলুচ নেতা হেদায়াতের বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা

হত্যাচেষ্টার অভিযোগ এনে বেলুচিস্তানের 'হক-দো-তেহরিক' আন্দোলনের নেতা হেদায়াতুর রহমানের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করেছে পুলিশ। খবর এএনআইয়ের।

কয়েক দিন আগে গোয়াদর আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষে এক পুলিশ সদস্য নিহত হন। এ ঘটনার পর হেদায়াতের বিরুদ্ধে এ মামলা করা হলো। 

বেলুচিস্তান পুলিশ জানিয়েছে, গত ২৮ ডিসেম্বর 'হক-দো-তেহরিক' আন্দোলনের সময় ইয়াসির সাইদ নামে এক পুলিশ কনস্টেবল নিহত হন। এর পরিপ্রেক্ষিতেই বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জিয়াউল্লাহ এফআইআর দায়েরের নির্দেশ দিয়েছেন। 

টানা দুই মাস ধরে গোয়াদরে 'হক-দো-তেহরিক' আন্দোলন করছেন স্থানীয়রা। মূলত কাঁটাতারের বেড়া স্থাপন কেন্দ্র করে বেলুচিস্তানে ব্যাপক বিক্ষোভের সূত্রপাত হয়েছে। চীনের কোম্পানিগুলোকে রক্ষার জন্য গোয়াদার বন্দরের ২৪ কিলোমিটার এলাকাজুড়ে কাঁটাতারের বেড়া স্থাপন করেছে পাকিস্তান সরকার। 

বেলুচিস্তানের জনগণ চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) এর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। সম্প্রতি  বেলুচিস্তানের বিচ্ছিন্নতাবাদীদের হুমকিতে চীনের কোম্পানিগুলো বিপাকে পড়েছে। আর এ জন্যই আলাদা একটি শহর গড়ে তুলে চীনের কোম্পানিগুলোকে রক্ষা করতে চাইছে পাকিস্তান। 

বেলুচিস্তানে টানা দুই মাসের বিক্ষোভে মোট ১০০ জনকে গ্রেফতার করা হয়েছে। এ গণ গ্রেফতারের ঘটনা এবং জরুরি আইন আরোপের খবরে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। 

এক টুইট বার্তায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, 'গোয়াদরে বিক্ষোভের পর গণগ্রেফতার এবং জরুরি আইন আরোপের খবরে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল উদ্বিগ্ন। জনগণের শান্তিপূর্ণভাবে অসন্তোষ প্রকাশ করার অধিকার রয়েছে। এই অধিকার সহজ করতে রাষ্ট্রের বাধ্যবাধকতা রয়েছে।'


  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার