চারঘাটে ৬শ’ চড়ুই পাখি শিকারের পর হত্যার দায়ে দুইজনের জেল


, আপডেট করা হয়েছে : 22-02-2023

চারঘাটে ৬শ’ চড়ুই পাখি শিকারের পর হত্যার দায়ে দুইজনের জেল

রাজশাহীর চারঘাট উপজেলায় ৬০০ চড়ুই পাখি শিকার ও হত্যার দায়ের দুই শিকারীর এক বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। আজ বুধবার সকালে চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহরাব হোসেন ভ্রাম্যমান আদালত বসিয়ে এই দণ্ডাদেশ দেন। এর আগে পাখি মারার দায়ে সেখান থেকে দুই পাখি শিকারিকে গ্রেফতার করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত তাদের এক বছরের কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহরাব হোসেন এই তথ্য নিশ্চিবত করে জানান, গোপন তথ্যের ভিত্তিতে চারঘাট থানা পুলিশের একটি দল বুধবার সকাল ৬টার দিকে কাঁকড়ামারী পাতির বিল এলাকায় অভিযান চালায়। এ সময় সেখানে শিকার করা ৬০০ মৃত চড়ুই পাখি পাওয়া যায়। পাখি শিকারের দায়ে পুলিশ সেখান থেকে দু’জনকে গ্রেফতার করে।

গ্রেফতাররা হলেন- নাটোর জেলার নলডাঙ্গা উপজেলার মদনহাট গামের আবু বকর সিদ্দিক (৫৫) ও ফিরোজ হোসেন (৩২)। তারা পুলিশের কাছে শিকার করেছেন এসব পাখি তারা জাল দিয়ে ধরে জবাই করে রাখছিলেন। পরে সেগুলো বিভিন্ন হোটেলে গিয়ে বিক্রি করতেন।

ইউএনও বলেন, গ্রেফতারদের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর ২৬ ধারা অনুযায়ী এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। সেইসঙ্গে তাদের এক হাজার টাকা করে জরিমানা করা হয়। শিকারিদের পুলিশের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। আর পাখিগুলো স্থানীয় চাঁদপুর কাঁকড়ামারী এতিমখানায় দিয়ে দেওয়া হয়েছে।


  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার