লাখ লাখ গ্র্যাজুয়েট তৈরি করছি, কর্মসংস্থানের ব্যবস্থা হচ্ছে না: শিক্ষামন্ত্রী


, আপডেট করা হয়েছে : 25-06-2023

লাখ লাখ গ্র্যাজুয়েট তৈরি করছি, কর্মসংস্থানের ব্যবস্থা হচ্ছে না: শিক্ষামন্ত্রী

‘দেশে প্রতিবছর লাখ লাখ অনার্স-মাস্টার্স গ্র্যাজুয়েট তৈরি করছি। তাদের কর্মসংস্থানের ব্যবস্থা হচ্ছে না। যারা ট্রেড কোর্সে পড়ালেখা করেছে, তারা অনেক আগেই কর্মজীবনে চলে যায়। তারা অনেক বেশি ভালো রোজগার করে।’


আজ শনিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে এক সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি এসব কথা বলেন।


রিপোর্টার্স ইউনিটির সদস্যদের সন্তানেরা যারা এসএসসি-এইচএসসি পরীক্ষায় ভালো ফল করেছে, তাদের এ সংবর্ধনা প্রদান করা হয়।


শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষা নিয়ে সমাজে একধরনের সামাজিক ট্যাবু আছে, সেই ট্যাবু দূর করতে হবে। যে দেশ যত বেশি উন্নত ও সমৃদ্ধ হয়েছে, সে দেশ কারিগরি শিক্ষার হার তত বেশি গুরুত্ব দিয়েছে।


শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘কেউ যদি ট্রেড কোর্স থেকে অন্য শিক্ষায় যেতে চায়, সেই যাওয়ার পথ আমরা খুলে দিয়েছি। এই ব্যবস্থা আগে ছিল না। আগে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার যারা, তারা আগে শুধু ডুয়েটে বিএসসি করতে পারত। তারা এখন সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারে।’


সন্তানকে মানসিক চাপ না দেওয়ার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, সন্তানকে মানসিকভাবে চাপ দেবেন না। সন্তানের মানসিক স্বাস্থ্য অনেক অনেক জরুরি। বাচ্চা যখন স্কুল থেকে বাসায় আসবে তাকে জিজ্ঞেস করবেন না তুমি কত নম্বর পেয়েছ? জিজ্ঞেস করবেন বাবা তুমি নতুন কী শিখেছ?


অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংকের (এসবিএসি) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হাবিবুর রহমান। অনুষ্ঠানে এসএসসি ২০ ও এইচএসসির ২৫ জনকে সংবর্ধনা দেওয়া হয়। এ সময় তাদের হাতে ক্রেস্ট এবং সনদপত্র তুলে দেওয়া হয়।


ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল। আরও বক্তব্য দেন অর্থ সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন, দপ্তর সম্পাদক কাওসার আজম ও কল্যাণ সম্পাদক তানভীর আহমেদ।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিআরইউ সাংস্কৃতিক সম্পাদক মিজান চৌধুরী, আপ্যায়ন সম্পাদক মোহম্মদ নঈমুদ্দীন, কার্যনির্বাহী সদস্য মনির মিল্লাত, মোজাম্মেল হক তুহিন, কিরণ শেখ, এস এম মোস্তাফিজুর রহমান প্রমুখ।



  • সম্পাদক ও প্রকাশক: ইঞ্জিনিয়ার মো: রায়হানুল ইসলাম

  • উপদেষ্টাঃ মোঃ ইব্রাহীম হায়দার