৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৮:২৮:২৪ অপরাহ্ন
বাংলাদেশের সিরিজে ফেরার চ্যালেঞ্জ নেলসনে
  • আপডেট করা হয়েছে : ১৯-১২-২০২৩
বাংলাদেশের সিরিজে ফেরার চ্যালেঞ্জ নেলসনে

নিউজিল্যান্ড সফরে সাদা বলের ক্রিকেটে কখনোই না জেতা বাংলাদেশের এবারের সফরও শুরু হার দিয়েই। গত পরশু ডানেডিনে বৃষ্টিবিঘ্নিত ম্যাচটার দৈর্ঘ্য ৩০ ওভারে নেমে আসায় টি-টোয়েন্টি মেজাজে খেলতে হয়েছে দুই দলকেই। তবে আক্রমণাত্মক ব্যাটিংয়ের প্রতিযোগিতায় পিছিয়ে থাকা বাংলাদেশ যথারীতি খাবি খেয়েছে কিউইদের বিপক্ষে। সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে থাকা শান্তরা ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ নিয়ে কাল পৌঁছেছেন নেলসনে।


বাংলাদেশ ক্রিকেটে সুখবর এনে দিচ্ছে অনূর্ধ্ব-১৯ দল আর নারী ক্রিকেট দল। দক্ষিণ আফ্রিকা সফরে থাকা নারী দলের সামনে এখন ওয়ানডে সিরিজ জয়ের হাতছানি। বাংলাদেশ যুব দল কাল এশিয়া কাপ জিতে দেশে ফিরেছে বীরের বেশে। রাজসিক না হলেও বর্ণিল অভ্যর্থনাই হয়েছে যুবাদের। সেখানে জাতীয় পুরুষ দল একটু ব্যাকফুটে। বিশ্বকাপ ভরাডুবির পর সিলেটে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট জিতলেও মিরপুরে হার। নিউজিল্যান্ডে ফিরতি সফর শুরু হয়েছে হার দিয়েই।


বাংলাদেশের হারে সাধারণত ব্যাটারদের কাঠগড়ায় উঠতে হয়। বিশেষ করে টপ অর্ডারের ব্যাটারদের। ওপরের পজিশনে ব্যাটিং করা কোনো ব্যাটার যদি সেট হয়েও বড় রান না করতে পারেন, সেটির খেসারত দিতে হয় পুরো দলকেই। এই চিত্র পুরো বিশ্বকাপে দেখা গেছে। নিউজিল্যান্ড সফরেও সেটির ব্যতিক্রম হয়নি। ৩০-৪০ রানের জুটি বেশি লম্বা করা যায়নি। এ নিয়ে পরে আফসোস ঝরেছে দলের সর্বোচ্চ ৪৩ রান করা এনামুল হক বিজয়ের। পরশু তিনি নিজেই বললেন, সবার দায়িত্ব নিতে হবে বড় ইনিংস খেলার। বুঝতে পারছেন, কিন্তু বাংলাদেশের ব্যাটাররা সেটি করে দেখাতে ব্যর্থ হচ্ছেন ম্যাচে। আগামীকাল একই দৃশ্যের পুনরাবৃত্তি হলে আরেকটি সিরিজ পরাজয় নিশ্চিত হবে এক ম্যাচ বাকি থাকতেই।


ডানেডিন থেকে নেলসনে যাওয়ার পথে লিটন দাসের মুখে যে হাসি দেখা গেল, সেটা ম্যাচেও ধরে রাখতে হলে তাঁর ব্যাটেও হাসি ফোটাতে হবে। অবশ্য নেলসনেও কখনো বাংলাদেশ হাসতে পারেনি জয়ের হাসিতে। ২০১৬ সালে এই ভেন্যুতে খেলা দুটি ওয়ানডের দুটিতেই বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। নেলসনে ম্যাচ খেলার অভিজ্ঞতা এই দলে শুধু মোস্তাফিজুর রহমানের আছে। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর খেলা ম্যাচটাতে ৮ উইকেটে হারলেও ৩.৪২ ইকোনমিতে ২ উইকেট নিয়ে দলের সেরা বোলার ছিলেন মোস্তাফিজ। বাঁহাতি পেসার নিশ্চয়ই কিছু উপায় বাতলে দেবেন তাঁর সতীর্থ বোলারদের।


শেয়ার করুন