২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১০:০৭:৩০ অপরাহ্ন
এত অস্থির হলে হবে না: পাপন
  • আপডেট করা হয়েছে : ২৭-০৬-২০২২
এত অস্থির হলে হবে না: পাপন

২০০০ সালের ২৬ জুন টেস্ট খেলার মর্যাদা পাওয়া বাংলাদেশ রোববার পূর্ণ করেছে ২২ বছর। লম্বা সময় ধরে খেলেও ক্রিকেটের এই আদি ফরম্যাটটা সেভাবে রপ্ত করতে পারেনি টাইগাররা।

টেস্টে বাংলাদেশের অবস্থা নিয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, আমাদের সবচেয়ে দুর্বল দিক এখনো টেস্ট। সত্যি বলতে, টি-টোয়েন্টিতেও আমরা আহামরি কোনো দল নই। তবে অনেক দেশ, যারা এখন অনেক অনেক ভালো করছে টেস্টে, তাদের ইতিহাস যদি দেখেন- ২০-২২ বছরে তাদের পারফরম্যান্সও ভালো ছিল না।

রোববার রাজধানীতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অ্যাওয়ার্ড নাইট অনুষ্ঠানে পাপন আরও বলেন, আমাকে যদি ২২ বছরের কথা বলেন, আমরা দেশের মাটিতে জেতা শুরু করেছি। শক্তিশালী কয়েকটি দলের সঙ্গে টেস্ট ম্যাচ জিতেছি। এটা একটা উন্নতি। বিদেশে গিয়েও যে আমরা জিততে পারি, সেটার একটা আভাস পেয়েছি। তাই বলে যে আমরা ভালো দল হয়ে গেছি তা কিন্তু নয়। আমাদের এখনো অনেক পথ যেতে হবে। সেটা নিয়ে আমরা কাজ করছি।

টেস্ট ক্রিকেটের এই ২২ বছরের প্রায় ১০ বছরই বোর্ড সভাপতি হিসেবে কাজ করে আসছেন পাপন। ২০১২ সালের অক্টোবরে প্রথম দফায় ক্রিকেট বোর্ডের সভাপতি হয়ে পাপন বলেছিলেন, তিনি টেস্ট ক্রিকেটের উন্নয়নে জোর দিতে চান। ১০ বছর পরও সেই একই কথা বলছেন তিনি। 

পাপন বলেন, টেস্ট সংস্কৃতি গড়ে উঠতে সময় লাগবে। ভারতের প্রায় ১৯ বছর লেগেছিল প্রথম ম্যাচ জিততে। এত অস্থির হলে হবে না। আপনারা আরেকটা ব্যাপার দেখেন, টেস্টের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। তারা বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পরে ৮টার মধ্যে মাত্র ২টি ম্যাচ জিতেছে। তার মানে কি নিউজিল্যান্ড খারাপ দল হয়ে গেল?

শেয়ার করুন