১৩ জুলাই ২০২৪, শনিবার, ১২:৫০:১৬ পূর্বাহ্ন
ব্যালন ডি’অর তুমি কার?
  • আপডেট করা হয়েছে : ০৯-০৭-২০২৪
ব্যালন ডি’অর তুমি কার?

চলতি বছরের অক্টোবরে ঘোষণা করা হবে এবারের ব্যালন ডি’অর জয়ীর নাম। ফুটবলের সবচেয়ে লোভনীয় ব্যক্তিগত পুরস্কার এটি। যা সকল ফুটবলারেরই স্বপ্ন। ক্যারিয়ারে একবার হলেও সবাই চান ব্যালন ডি’অর উঁচিয়ে ধরতে।


এ বছরের ব্যালন ডি’অর ঘোষণা করা হবে ২৮ অক্টোবর। তবে পুরস্কারের লড়াইয়ে যারা থাকবেন, তাদের নিজেদের প্রমাণ করার সুযোগ শেষ হয়ে যাচ্ছে এ মাসেই। সাধারণত ব্যালন ডি’অরের বিবেচ্য সময় ১ বছর, এ দফায় যা ২০২৩ সালের ১ আগস্ট থেকে ২০২৪ সালের ৩১ জুলাই পর্যন্ত।


তবে আগস্টের আগে ক্লাব ফুটবলে ব্যস্ততা নেই বলে আন্তর্জাতিক ফুটবলই শেষ অবলম্বন।


ফিফা বিশ্বকাপের পর ফুটবলে সবচেয়ে বেশি মাতামাতি হয় উয়েফা ও কোপা আমেরিকা নিয়ে। এ বছরের পুরস্কারে তাই এ দুটি টুর্নামেন্টের প্রভাব থাকবে স্পষ্ট। পাশাপাশি ভোটারদের (মনোনীত সংবাদকর্মী) সিদ্ধান্তও বড় নিয়ামক হিসেবা কাজ করবে।


তবে বেশ কয়েকজন দাবিদার থাকায় এবার বিজয়ী বাছাই করা বেশ কঠিন হবে।


ক্রীড়া বিষয়ক গণমাধ্যম স্পোর্টস ব্রিফের দাবি হঠাৎ করেই আলোচনায় চলে এসে লিওনেল মেসির নাম।


চলতি বছর সম্ভাব্য ব্যালন ডি’অর জয়ীর তালিকার ১ নম্বরে ছিলেন ভিনিসিয়ুস জুনিয়র। তবে উরুগুয়ের কাছে হেরে কোপা আমেরিকা কাপ থেকে ব্রাজিলের বিদায়ে নিচে নেমে গেছেন তিনি। তালিকার শীর্ষে চলে এসেছেন ভিনির রিয়াল মাদ্রিদের সতীর্থ জুড বেলিংহাম।


চলমান ইউরো কাপে দুর্দান্ত খেলছেন এই ইংলিশ মিড ফিল্ডার। ব্রাজিল উরুগুয়ের কাছে হেরে বিদায় নিলেও, ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডকে হারিয়ে সেমিতে উঠেছে ইংল্যান্ড।


অন্যদিকে কোপার শিরোপার খুব কাছে আর্জেন্টিনা। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ কানাডা। যাদের গ্রুপ পর্বে ২-০ গোলে হারিয়েছিল বর্তমান চ্যাম্পিয়নরা। ফাইনালে উঠে তাদের খেলতে হবে উরুগুয়ে অথবা কলম্বিয়ার বিপক্ষে।


যাদের বিরুদ্ধে আর্জেন্টিনার রেকর্ড আগে থেকে ভালো। তাই স্পোর্টস ব্রিফের দাবি হঠাৎ করে আলোচনায় মেসির নামও।


ক্লাব সতীর্থ ভিনিসিয়ুস জুনিয়রকে পেছনে ফেলে ব্যালন ডি ‘অর জয়ের তালিকায় এগিয়ে গেছেন বেলিংহাম। গ্যারেথ সাউথগেটের দল সেমিফাইনালে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে। ফাইনালে উঠলে ইংলিশদের লড়তে হবে ফ্রান্স বা স্পেনের বিপক্ষে।


টুর্নামেন্টে দুটি গুরুত্বপূর্ণ গোল করায় আবারও আলোচনায় এসেছেন বেলিংহাম। ইংল্যান্ডের সেমিতে উঠতে উল্লেখযোগ্য ভুমিকা রেখেচছেন তিনি।


সার্বিয়ার বিপক্ষে তার গোলে তিন পয়েন্ট পায় ইংল্যান্ড। স্লোভেনিয়ার বিপক্ষে অতিরিক্ত সময়ে তার গোলে জয় নিশ্চিত হয় গত আসরের রানার্স আপদের।


বিপরীতে, ভিনিসিয়ুস জুনিয়র হতাশা নিয়ে শেষ করেছেন কোপা আমেরিকা। দুটি গোল করা সত্ত্বেও, দুটি হলুদ কার্ড পাওয়ায় উরুগুয়ের বিপক্ষে খেলা হয়নি তার।


যদিও রিয়াল মাদ্রিদকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, স্প্যানিশ লিগ ও স্প্যানিশ সুপার কাপ জেতাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি। কোপা থেকে ব্রাজিলের দ্রুত বিদায়ে ব্যক্তিগত পুরস্কার জেতার সম্ভাবনা কমে গেছে ভিনিসিয়ুস জুনিয়রের।


এরপরও ধারণা করা হচ্ছে মাদ্রিদের এ দুই তারকার মধ্যে লড়াইটা হবে তীব্র। ১৯৬৬ সালের পর ইংল্যান্ড ইউরোর শিরোপা জিতলে পাল্লা ভারি হবে বেলিংহামের।


এ দিকে স্পোর্টস ব্রিফ জানিয়েছে বেলিংহাম ও ভিনিসিয়ুস জুনিয়রের সঙ্গে লড়াইয়ে চলে এসেছে মেসির নাম। এ বছরের শেষের দিকে নবম ব্যালন ডি’অর খেতাব জয়ের সম্ভাবনা রয়েছে তারও। বিশেষ করে আর্জেন্টিনার কোপা আমেরিকার শিরোপা তাকে লড়াইয়ে ফিরিয়ে আনবে বেশ ভালোভাবে। ১২ গোল করে মেজর লিগ সকারের সর্বোচ্চ গোলদাতা তিনি।


শেয়ার করুন