২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৩:১৬:৩৭ অপরাহ্ন
নিম্ন-মধ্যবিত্তরা ফ্ল্যাট কিনতে ৩০ লাখ টাকা ঋণ পাবেন
  • আপডেট করা হয়েছে : ২৫-০৭-২০২২
নিম্ন-মধ্যবিত্তরা ফ্ল্যাট কিনতে ৩০ লাখ টাকা ঋণ পাবেন

পরিবেশবান্ধব বহুতল ভবনে ফ্ল্যাট কেনায় জামানত ছাড়াই ঋণ পাবেন নিম্ন ও মধ্যবিত্তরা। সর্বোচ্চ ৭৫০ বর্গফুট আয়তনের ফ্ল্যাটের জন্য ৩০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন নিম্ন আয়ের মানুষেরা। আর এ ঋণের সুদহার হবে ৫ শতাংশ।


রোববার (২৪ জুলাই) বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি নির্দেশনা বাণিজ্যিক ব্যাংকগুলোতে পাঠিয়েছে।


নির্দেশনায় পরিবেশবান্ধব খাতে কেন্দ্রীয় ব্যাংকের ৪০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন কর্মসূচির আওতায় নতুন করে ফ্ল্যাট কেনা-নির্মাণ ঋণের বিষয়টি যুক্ত করা হয়েছে। পরিবেশবান্ধব হিসেবে ৬৮টি পণ্যে কম সুদহারে এ ঋণ নেওয়ার সুযোগ রয়েছে। নতুন করে ফ্ল্যাট কেনায় ঋণের বিষয়টি যুক্ত করা হয় এ নির্দেশনায়।


নির্দেশনা মতে, পরিবেশবান্ধব বহুতল ভবনে ফ্ল্যাট কেনায় ১৮ মাসের গ্রেস পিরিয়ডসহ ১০ বছর মেয়াদি ঋণ নেওয়া যাবে। অর্থাৎ এ ঋণ নেওয়ার পর কিস্তি পরিশোধ শুরু হবে এর দেড় বছর পর।


ক্ষুদ্র ইউনিট সমন্বিত বহুতল বিশিষ্ট পরিবেশবান্ধব আবাসন নির্মাণেও এ ঋণ দেওয়া হবে। আবাসন খাতের কোম্পানিগুলো ৩০ কোটি টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন।


বাণিজ্যিক ব্যাংক গ্রাহক পর্যায়ে এ খাতে ৫ থেকে ৬ শতাংশ পর্যন্ত সুদহারে ঋণ দেবে। এক্ষেত্রে পাঁচ বছরের কম মেয়াদি ঋণে সর্বোচ্চ সুদহার হবে ৫ শতাংশ, পাঁচ থেকে আট বছরের কম মেয়াদে সুদহার হবে সাড়ে ৫ শতাংশ এবং আট বছরের বেশি মেয়াদি ঋণের সুদহার হবে ৬ শতাংশ।

শেয়ার করুন