২৯ নভেম্বর ২০২২, মঙ্গলবার, ০৬:১৩:৪৫ পূর্বাহ্ন
৮ চুক্তি-সমঝোতা সইয়ের প্রস্তুতি নিচ্ছে ঢাকা-বেইজিং
নিউজ ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০৪-০৮-২০২২
৮ চুক্তি-সমঝোতা সইয়ের প্রস্তুতি নিচ্ছে ঢাকা-বেইজিং প্রতিকী ছবি।

চীনের পররাষ্ট্র মন্ত্রীর আসন্ন ঢাকা সফরকালে ৮টি চুক্তি ও সমঝোতা সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে। এছাড়াও এই সফরে দুই দেশের দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় ছাড়াও আন্তর্জাতিক ও বহুপক্ষীয় বিষয়েও আলোচনা হতে পারে।আগামী ৬ আগস্ট সকাল সাড়ে ১১ টায় চীনা পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই দুই দিনের ঢাকা সফরে আসছেন। এই সফরে ৮টি চুক্তি ও সমঝোতার প্রস্তুতি নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার বিকেল পর্যন্ত এসব সমঝোতা ও চুক্তির প্রস্তুতি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা কাজ করছিলেন। তবে শেষ পর্যন্ত কয়টি চুক্তি ও সমঝোতা সই হবে সেটা এখনো চূড়ান্ত হয়নি। 

সংশ্লিষ্ট সূত্রে ৫ থেকে ৬টি চুক্তি ও সমঝোতা সইয়ের আভাস পাওয়া গেছে।

সূত্র জানায়, দুই দেশের মধ্যে যেসব চুক্তি ও সমঝোতা সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে এর মধ্যে রয়েছে সংস্কৃতি বিষয়ক সহযোগিতা, দুর্যোগ প্রতিরোধ বিষয়ক সহযোগিতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চীনের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সহযোগিতা ও দুই দেশের মধ্যে টেলিভিশন প্রোগ্রাম বিনিময় বিষয়ক সহযোগিতা।

এর আগে ২০১৬ সালের অক্টোবরে চীনা প্রেসিডেন্ট শি জিন পিং ঢাকা সফরে আসেন। সে সময় দুই দেশের মধ্যে ২৭টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। চীনা পররাষ্ট্র মন্ত্রীর ঢাকা সফরকালে এসবের অগ্রগতি নিয়ে আলোচনা হবে। তবে সে সময়ের মতো এত বেশিসংখ্যক চুক্তি ও সমঝোতা সই হবে না।  

এছাড়া এখন কোনো ধরনের ঋণ চুক্তি করতেও আগ্রহী নয় ঢাকা। সে কারণে এবারের সফরে চীনের সঙ্গে কোনো ঋণ সহযোগিতা নিয়েও চুক্তি হওয়ার সম্ভাবনা নেই।

চীনা পররাষ্ট্র মন্ত্রীর ঢাকা সফরকালে আগামী ৭ আগস্ট সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক হবে। এর আগে সকাল ৮ টায় পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকের কথা রয়েছে। এসব বৈঠকে ঢাকা-বেইজিংয়ের সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা হবে।

চীনা পররাষ্ট্র মন্ত্রী যখন ঢাকায় পৌঁছাবেন, তখন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন কম্বোডিয়া থেকে ঢাকার পথে থাকবেন। সে কারণে তাকে বিমানবন্দরে স্বাগত জানাবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

শেয়ার করুন