২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:৫৮:৫৫ পূর্বাহ্ন
অবশেষে সেই তরুণ রুশ সেনার ব্যাপারে মুখ খুলল রাশিয়া
  • আপডেট করা হয়েছে : ২৩-০৫-২০২২
অবশেষে সেই তরুণ রুশ সেনার ব্যাপারে মুখ খুলল রাশিয়া অবশেষে সেই তরুণ রুশ সেনার ব্যাপারে মুখ খুলল রাশিয়া

অবশেষে সেই তরুণ রুশ সেনার ব্যাপারে মুখ খুলেছে রাশিয়া। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর প্রথমবারের মতো যুদ্ধাপরাধের জন্য বিচারের মুখোমুখি হওয়া রুশ সার্জেন্ট ভাদিম শিশিমারিনকে (২১) যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ার পর এ ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার বলেন, ক্রেমলিন রাশিয়ান সৈনিক ভাদিম শিশিমারিন সম্পর্কে ‘উদ্বিগ্ন’।  ক্রেমলিন তাকে সহায়তা দেওয়ার উপায় খুঁজবে বলেও জানিয়েছেন তিনি। 

নিয়মিত কনফারেন্সে পেসকভ সাংবাদিকদের বলেন, অবশ্যই, আমরা আমাদের নাগরিকের ভাগ্য নিয়ে উদ্বিগ্ন। 

তিনি আরও বলেন, আমাদের তার স্বার্থ রক্ষার তেমন সুযোগ নেই, কারণ বিদেশি প্রতিষ্ঠানের আসলে (কিয়েভে) কোনো কার্যকলাপ নেই। তবে তার মানে এই নয় যে আমরা অন্য চ্যানেলের মাধ্যমে চেষ্টা করার সম্ভাবনা বিবেচনা করব না।

যদিও কোন চ্যানেলের মাধ্যমে যোগাযোগ করা হবে তা স্পষ্ট করেননি তিনি। 

এর আগে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছিল, ভাদিম শিশিমারিনের বিরুদ্ধে ইউক্রেনে বিচার হলেও রাশিয়ার পক্ষ থেকে কেউ এখন তার পাশে নেই। বিবিসির সাংবাদিক সারাহ রেইনসফোর্ড বলেছিলেন, শিসিমারিনের আইনজীবী; যাকে নিয়োগ দিয়েছে ইউক্রেন, আমাকে জানিয়েছেন, রাশিয়ার কোনো কর্মকর্তা শিসিমারিনের সঙ্গে যোগাযোগ করেনি এমনকি প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকেও না। 

গত সপ্তাহে পেসকোভও বিবিসিকে বলেছিলেন, কোনো রুশ সেনার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে বিচার হওয়ার বিষয়টি তিনি জানেন না।

উত্তর-পূর্বাঞ্চলীয় সুমি অঞ্চলের চুপাখিভকা গ্রামে একটি গাড়ির জানালা দিয়ে ৬২ বছর বয়সি অলেক্সান্ডার শেলিপভ নামে এক ব্যক্তিকে মাথায় গুলি করার অভিযোগ তোলা হয় ২১ বছর বয়সী রুশ সার্জেন্ট ভাদিম শিশিমারিনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। 

শেয়ার করুন