০৫ জুলাই ২০২২, মঙ্গলবার, ১১:৫৭:১২ পূর্বাহ্ন
চতুর্থ শিল্প বিপ্লবের যুগে তথ্যই হয়ে উঠেছে প্রধান চালিকাশক্তি
  • আপডেট করা হয়েছে : ২৯-০৪-২০২১
চতুর্থ শিল্প বিপ্লবের যুগে তথ্যই হয়ে উঠেছে প্রধান চালিকাশক্তি ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের যুগে তথ্যই হয়ে উঠেছে প্রধান চালিকাশক্তি। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ব্যবস্থাপনায় তৈরি ‘‘বৈঠক’’ প্ল্যাটফর্মটি বাংলাদেশের সফটওয়্যার শিল্পের এক উজ্জ্বল দৃষ্টান্ত।’

বুধবার ( ২৮ এপ্রিল) তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের তৈরি ভিডিও কনফারেন্স প্লাটফর্ম ‘বৈঠক’-এর বেটা সংস্করণ পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্যবহারের জন্য আনুষ্ঠানিকভাবে উদ্বোধন ও হস্তান্তর অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘তথ্যপ্রযুক্তির সঠিক ব্যবহার করতে না পারলে বহুমাত্রিক উপযোগিতা থেকে আমরা বঞ্চিত হব।’

ডাটা সিকিউরিটি নিয়ে আমাদের সবসময় সজাগ থাকতে হবে উল্লেখ করে তিনি বলেন, ‘মন্ত্রণালয়ের কাজকর্ম সঠিকভাবে এগিয়ে নিতে এবং সার্বিক যোগাযোগ আরও বেগবান করতে বৈঠক প্লাটফর্মটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

বিশেষ অতিথির বক্তৃতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বৈঠক ভিডিও কনফারেন্স প্ল্যাটফর্ম আত্মনির্ভরশীল ডিজিটাল বাংলাদেশের এক নতুন মাইলফলক।

বৈঠক প্ল্যাটফর্মটি হোস্ট করা হয়েছে আমাদের নিজস্ব ন্যাশনাল ডাটা সেন্টারে। ফলে বৈঠকে যে ভিডিও, তথ্য শেয়ার করা হবে সবকিছুই আমাদের বাংলাদেশে থাকবে।

তিনি জানান, এ প্ল্যাটফর্মের বেটা ভার্সন ব্যবহারের মাধ্যমে যে সকল পরামর্শ পাওয়া যাবে সেগুলোকে অন্তর্ভুক্ত করে ‘বৈঠক’ ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মটি সবার জন্য উন্মুক্ত করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব।

শেয়ার করুন