২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৭:৩২:৩৯ অপরাহ্ন
মিয়ানমারে জান্তা সরকার টিকিয়ে রাখছে চীন-রাশিয়া
  • আপডেট করা হয়েছে : ০৪-১১-২০২২
মিয়ানমারে জান্তা সরকার টিকিয়ে রাখছে চীন-রাশিয়া

মিয়ানমারে জান্তা সরকারকে টিকেয়ে রাখছে চীন, রাশিয়া ও ভারত। এই তিন দেশের সমর্থনের কারণেই একের পর এক মানবাধিকার লঙ্ঘনের সাহস পাচ্ছে জান্তা।

বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে বিষয়টি তুলে ধরেছে আন্তর্জাতিক আইনপ্রণেতাদের একটি দল। এতে আরও বলা হয়, প্রতিবেশী দেশগুলোর সংগঠন অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান নেশনসের (আসিয়ান) শান্তি পরিকল্পনা বাস্তবায়নে সর্বোচ্চ ঘাটতি মধ্যেই বেইজিং ও মস্কোর কাছ থেকে শক্ত সমর্থন পেয়েছে মিয়ানমারের সামরিক বাহিনী। খবর আলজাজিরা।

আট সদস্যবিশিষ্ট আইনপ্রণেতার দলটি বলছে, ‘দ্রুত আসিয়ান পরিকল্পনা’ ত্যাগ করে সেনা সরকারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ জোরদার করতে হবে।

আসিয়ান পার্লামেন্টারিয়ানস ফর হিউম্যান রাইটসের (এপিএইচআর) সহযোগিতায় চার মাস ধরে দীর্ঘ তদন্তের পর প্রতিবেদনটি প্রকাশ করেছে আইন প্রণেতাদের দলটি।

এতে অবিলম্বে মিয়ানমারের ছায়া সরকারকে (জাতীয় ঐক্য সরকার-এনইউজি) দেশটির বৈধ কর্তৃপক্ষ হিসাবে স্বীকৃতি দিতে হবে। ২০২১ সালের ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের ১৯ মাস পরও জান্তা সরকার ক্ষমতা পোক্ত করতে পারেনি বলেও উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

আইনপ্রণেতারা বলছেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো যেসব দেশ নিজেদের গণতন্ত্রের পক্ষে দাবি করে থাকে, একই সঙ্গে এনইউজি ও জাতিগত সশস্ত্র গোষ্ঠীগুলোর জন্য তহবিল সরবরাহ করতে হবে, যাদের সঙ্গে এনইউজি জোটবদ্ধ হয়েছে।

সু চির প্রেসিডেন্ট উইন মিন্টের ১৭৩ বছর জেল : মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) সরকারের প্রেসিডেন্ট উইন মিন্ট হ্লাইংকে ১৭৩ বছর কারাদণ্ড দিয়েছে বর্তমান সামরিক জান্তা সরকার।

সন্ত্রাসবাদের অভিযোগে দোষী সাব্যস্ত করে এ সাজা দেওয়া হয়েছে সু চির ঘনিষ্ঠ এই নেতাকে। খবর আলজাজিরা।

সংশ্লিষ্ট আইনজীবারা জানিয়েছেন, সন্ত্রাসবিরোধী আইনের অধীনে আটটি অপরাধে দোষী সাব্যস্ত করে মামলায় সোমবার উইন মিন্ট হ্লাইংকে ১৪৮ বছরের সাজা দিয়েছে সামরিক আদালত।

ইয়াঙ্গুন থেকে উত্তরে অবস্থিত ম্যাগওয়ে জেলার আদালত গত সোমবার তাকে এ কারাদণ্ড দেন। ৫২ বছর বয়সি উইন মিন্টকে আগেও কয়েক বছর সাজা দেওয়া হয়েছে।

সব মিলিয়ে তাকে ১৭৩ বছর কারাদণ্ড দেওয়া হলো। এর আগে সু চির দলের কোনো নেতাকে এত দীর্ঘমেয়াদি সাজা দেয়নি মিয়ানমার জান্তা।

বেসামরিক বিমান জ্বালানি আত্মসাৎ জান্তার : বেসামরিক বিমানের জন্য মিয়ানমারে সরবরাহ করা জ্বালানি আত্মসাৎ করে সামরিক বাহিনীকে দিচ্ছে জান্তা।

বিমানবাহিনীকে যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত আখ্যা দিয়ে বৃহস্পতিবার এমন অভিযোগ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে বাণিজ্যিক কেন্দ্র ইয়াঙ্গুনের অদূরে থিলাওয়া বন্দর টার্মিনালে আসা বিমান জ্বালানির আটটি চালান শনাক্ত করেছে বলে প্রতিবেদনে দাবি করেছে সংস্থাটি।

স্যাটেলাইট ডেটা ও ফাঁস হওয়া নথির উদ্ধৃতি দিয়ে অ্যামনেস্টি বলেছে, কিছু চালান বিমানবন্দরগুলোতে পৌঁছে দেওয়া হয়েছিল-যেগুলো নিকটবর্তী সামরিক ঘাঁটির সঙ্গে লেনদেন করা হয়েছে।

মিয়ানমার অস্ত্র ব্যবসায়ীর ৫০ মিলিয়ন ডলারের সম্পদ জব্দ থাইল্যান্ডের : ব্যাংকক মেট্রোপলিটন পুলিশ ব্যুরো (এমপিবি) এবং থাইল্যান্ডের নারকোটকস কন্ট্রোল বোর্ড মিয়ামারের জান্তা সম্পৃক্ত অস্ত্র ব্যবসায়ীর ৫০ মিলিয়ন ডলারের সম্পদ জব্দ করেছে।

মিয়ানমারের নাগরিক ড. তুন মিন লাট (৫৩) গত সেপ্টেম্বর মাসে তিনজন থাই নাগরিকসহ রাজধানীর ব্যাংককে গ্রেফতার হন। ইরাবতি তুন মিন লাট মাদক চোরাচালান ও অর্থপাচারের সঙ্গে জড়িত ছিলেন।

শেয়ার করুন