২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৬:০৮:১০ অপরাহ্ন
ফখরুল-আব্বাসের জামিন কি আজ হবে?
  • আপডেট করা হয়েছে : ১৫-১২-২০২২
ফখরুল-আব্বাসের জামিন কি আজ হবে?

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের জামিন আবেদনের শুনানি দুপুরে অনুষ্ঠিত হবে। পুলিশের ওপর হামলার পরিকল্পনা ও উসকানি দেওয়ার অভিযোগে পল্টন থানায় করা মামলায় তৃতীয় দফায় আজ শুনানি হচ্ছে। এর আগে দুই দফায় তাদের আদালতে তোলা হলেও জামিন মঞ্জুর হয়নি।

তাদের জামিন আজ হবে কিনা সেই প্রশ্ন বিএনপি নেতাকর্মীদের। তবে আজ তারা জামিন পাবেন বলে আশা করছেন তাদের আইনজীবী। 

এর আগে বুধবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) রেজাউল করিমের আদালতে তাদের জামিন আবেদন করেন তাদের আইনজীবী। আদালত শুনানির জন্য বৃহস্পতিবার দিন ধার্য করেন।

মির্জা ফখরুলের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেসবাহ বলেন, পুলিশের ওপর হামলার পরিকল্পনা ও উসকানি দেওয়ার অভিযোগে পল্টন থানায় করা মামলায় মির্জা ফখরুল এজাহারভুক্ত আসামি নন। এ মামলায় এজাহারনামীয় দুই আসামি জামিনে পেয়েছেন। বিএনপি মহাসচিব শারীরিকভাবে খুবই অসুস্থ। আমরা আশা করছি, তিনি জামিন পাবেন।

অন্যদিকে, মির্জা আব্বাসের আইনজীবী মহিউদ্দিন চৌধুরী বলেন, মির্জা আব্বাস এ মামলার এজাহারভুক্ত আসামি নন। এ মামলায় এজাহারনামীয় দুই আসামি মুখ্য মহানগর হাকিম আদালত থেকে জামিনে পেয়েছেন। আমরা আশা করছি, তিনিও আজ জামিন পাবেন।

এর আগে সোমবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ ২২৪ নেতাকর্মীর জামিন নামঞ্জুর করেন আদালত।

তারও শুক্রবার মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসকে গ্রেফতার দেখিয়ে আদালতে হাজির করে পুলিশ। এসময় মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক তরিকুল ইসলাম। 

অন্যদিকে, আসামিপক্ষের আইনজীবীরা জামিন আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম জামিন আবেদন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। 

বিএনপির মহাসমাবেশ ঘিরে সৃষ্ট উত্তেজনার মধ্যে ৮ ডিসেম্বর গভীর রাতে তাদেরকে গ্রেফতার করে ডিবি পুলিশ।

গত ৭ ডিসেম্বর বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন গুলিবিদ্ধ হয়ে নিহত হন। আহত হন অনেকে। 

শেয়ার করুন