২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:১৫:৪১ পূর্বাহ্ন
নেপাল থেকে বিদ্যুৎ আনার পথ খুলছে, ভারতের ভূখণ্ড ব্যবহারে সম্মতির
  • আপডেট করা হয়েছে : ২৩-০১-২০২৩
নেপাল থেকে বিদ্যুৎ আনার পথ খুলছে, ভারতের ভূখণ্ড ব্যবহারে সম্মতির

ভারতীয় ভূখণ্ড ব্যবহার করে নেপাল থেকে বাংলাদেশে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ আনার প্রস্তাব ভারত বিবেচনা করছে। গতকাল শনিবার ভারতের বিদ্যুৎ বিভাগের সূত্রের বরাত দিয়ে দেশটির বাণিজ্যবিষয়ক সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, ভারতের ভূখণ্ড ও অবকাঠামো ব্যবহার করে ঢাকার কাছে বিদ্যুৎ বিক্রির নেপাল ও বাংলাদেশের প্রস্তাব কার্যকর হলে এটি উপ-আঞ্চলিক সহযোগিতাকে আরও শক্তিশালী করবে।

প্রতিবেদনে আরও বলা হয়, নেপালের বিদ্যুৎ কর্তৃপক্ষ (এনইএ) বাংলাদেশে ৪০ থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানির জন্য ভারতীয় কর্তৃপক্ষের কাছে অনুমোদন চেয়ে আবেদন করেছে।

নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ আমদানি প্রক্রিয়া সহজ করতে ভারত ও নেপালের বিদ্যুৎ মন্ত্রণালয়ের কর্মকর্তারা আগামী মাসে নয়াদিল্লিতে বৈঠকে বসার সম্ভাবনা রয়েছে। ওই বৈঠকে ভারতীয় বিদ্যুৎ সঞ্চালন লাইন ও অবকাঠামো ব্যবহার করে নেপাল থেকে বাংলাদেশে কীভাবে বিদ্যুৎ সঞ্চালন করা যাবে, এ নিয়ে একটি আনুষ্ঠানিক চুক্তির খসড়া নিয়ে আলোচনা হতে পারে।

উল্লেখ্য, নেপাল-বাংলাদেশ বিদ্যুৎ সঞ্চালনের বিষয়টি এক বছরের বেশি সময় ধরে ভারত-নেপাল এবং ভারত ও বাংলাদেশের মধ্যে পৃথক দ্বিপক্ষীয় আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। গত বছরের সেপ্টেম্বরে নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনার সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিষয়টি উত্থাপন করেছিলেন।

শেয়ার করুন