২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৬:৩৩:৩৮ পূর্বাহ্ন
ইউক্রেন যুদ্ধ নিয়ে যে হুশিয়ারি দিলেন জাতিসংঘ মহাসচিব
  • আপডেট করা হয়েছে : ০৭-০২-২০২৩
ইউক্রেন যুদ্ধ নিয়ে যে হুশিয়ারি দিলেন জাতিসংঘ মহাসচিব

রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে বিশ্বকে সতর্ক করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, এই সংঘাত আরও জটিলতর হচ্ছে এবং বিশ্ব সম্ভবত একটি বৃহত্তর যুদ্ধের ঝুঁকির দিকে এগিয়ে যাচ্ছে।

আলজাজিরা জানিয়েছে, ১৯৩ সদস্যবিশিষ্ট জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া ভাষণে সোমবার এমন সতর্কতা উচ্চারণ করেন গুতেরেস। এ সময় ইউক্রেনে রুশ আগ্রাসনের নিন্দাও করেন জাতিসংঘপ্রধান। 

তিনি বলেন, এই যুদ্ধ ইউক্রেনীয় জনগণকে অবর্ণনীয় দুর্দশার মধ্যে ফেলে দিয়েছে। সেই সঙ্গে বিশ্বব্যাপী গভীর সংকট তৈরি করেছে।

গুতেরেস বলেন, ‘শান্তি প্রক্রিয়ার সম্ভাবনা ক্রমেই হ্রাস পাচ্ছে; বিপরীতে আরও উত্তেজনা ও রক্তপাতের সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে।’

জাতিসংঘ মহাসচিব আরও বলেন, ‘আমার আশঙ্কা হচ্ছে— বিশ্ব ঘুমের ঘোরে (স্বপ্ন) একটি বৃহত্তর যুদ্ধের ঝুঁকি দেখছে না; বরং সেটি তাদের চোখের সামনেই তৈরি হচ্ছে।’

প্রায় বছরব্যাপী চলমান ইউক্রেন-রাশিয়া সংঘাত সাম্প্রতিক সপ্তাহগুলোতে এসে আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে। বিশেষ করে ইউক্রেনের পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে দুই দেশের সেনাদের মধ্যে তীব্র লড়াই চলছে। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ শুরু করে রাশিয়া।

দোনেৎস্ক প্রদেশের গভর্নর পাভলো কিরিলেঙ্কো সোমবার বলেছেন, পূর্বাঞ্চলীয় এলাকাগুলোর দখল নিতে রাশিয়ান বাহিনী নতুন ইউনিট যুক্ত করেছে। তারা আমাদের শহর ও গ্রামগুলো নিশ্চিহ্ন করে দিচ্ছে। ফলে এই অঞ্চলে বিরাজ করছে চরম উত্তেজনা।

জাতিসংঘ মহাসচিব এদিন ইউক্রেন-রাশিয়া সংঘাত ছাড়াও ইসরাইল-ফিলিস্তিন উত্তেজনা, আফগানিস্তান, মিয়ানমার, শাহেল অঞ্চল ও হাইতি পরিস্থিতি নিয়ে কথা বলেন।

‘জাতিসংঘ চার্টারের অধীনে প্রত্যেকটি দেশ যদি তাদের বাধ্যবাধকতাগুলো পূর্ণ করত, তা হলে শান্তির অধিকার নিশ্চিত হতো,’ বলেন গুতেরেস।

শেয়ার করুন