২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৬:৫০:৩৬ অপরাহ্ন
তুরস্কে ভূমিকম্পে ধ্বংসস্তূপ নিয়ে ভয়াবহ তথ্য!
  • আপডেট করা হয়েছে : ২৩-০২-২০২৩
তুরস্কে ভূমিকম্পে ধ্বংসস্তূপ নিয়ে ভয়াবহ তথ্য!

গত ৬ ফেব্রুয়ারির ভয়াবহ ভূমিকম্পে তুরস্কের ১১টি প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকারি হিসাব অনুযায়ী, ৮৪ হাজারের বেশি ভবন ধ্বংস হয়েছে। স্বাভাবিক কারণেই দেশটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি বা ইউএনডিপি বুধবার বলেছে, তারা অনুমান করছে, এই দুর্যোগে তুরস্কে ১১ দশমিক ৬ কোটি থেকে ২১ কোটি টন ধ্বংসস্তূপ তৈরি হয়েছে। সংস্থাটির পক্ষ থেকে ভূমিকম্পের ধ্বংসাবশেষ অপসারণ এবং আবর্জনা ব্যবস্থাপনায় তুরস্ককে সহায়তা করার কথাও বলা হয়েছে।

ইউএনডিপি বলছে, তুরস্কে যে পরিমাণ ধ্বংসস্তূপ তৈরি হয়েছে; তা অপসারণ করে রাখার জন্য এমন জায়গার প্রয়োজন, যার দৈর্ঘ্য ও প্রস্থ হবে ৩০ কিলোমিটার। সেই সঙ্গে এর উচ্চতা দাঁড়াবে ৩ মিটার।

তুরস্কে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি লুইসা ভিনটন বলেছেন, এটি তুরস্কের ইতিহাসে স্পষ্টতই বৃহত্তম ভূমিকম্পের বিপর্যয় এবং সম্ভবত দেশটি সবচেয়ে বড় প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হয়েছে।

টিআরটি ওয়ার্ল্ড জানিয়েছে, ৬ ফেব্রুয়ারি আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৩ হাজারের বেশি। প্রতিবেশী সিরিয়াতেও ব্যাপক তাণ্ডব চালিয়েছে ওই ভূমিকম্প। দুই দেশ মিলে নিহতের সংখ্যা অর্ধ লাখের কাছাকাছি। 

জাতিসংঘের উন্নয়ন বিশেষজ্ঞরা বলেছেন, বিগত শতাব্দীর মধ্যে সবচেয়ে ভয়াবহ এই ভূমিকম্পে তুরস্কের দক্ষিণাঞ্চলে দেড় কোটি মানুষ গৃহহীন হয়ে পড়েছে। এসব অঞ্চলে অন্তত ৫ লাখ নতুন বাড়ি তৈরি করা প্রয়োজন।

তুরস্কের কর্তৃপক্ষ বলেছে, কমপক্ষে ৪ লাখ ১২ হাজার ইউনিট সম্বলিত ১ লাখ ১৮ হাজার ভবন ধসে পড়েছে কিংবা এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছে যে, সেগুলো ভেঙে ফেলা ছাড়া ব্যবহারের কোনো উপায় নেই।

শেয়ার করুন