২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:১০:৩২ পূর্বাহ্ন
তেল রপ্তানিতে সৌদিকে ছাড়িয়ে গেল রাশিয়া!
  • আপডেট করা হয়েছে : ২১-০৩-২০২৩
তেল রপ্তানিতে সৌদিকে ছাড়িয়ে গেল রাশিয়া!

চীনের বাজারে তেল রপ্তানির ক্ষেত্রে সৌদি আরবকে টপকে গেছে রাশিয়া। চলতি বছরের প্রথম দুই মাসের তেল রপ্তানির হিসাবের বরাত দিয়ে আল জাজিরা এ খবর দিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, চলতি ২০২৩ সালের প্রথম দুই মাস অর্থাৎ জানুয়ারি ও ফেব্রুয়ারিতে চীনের বাজারে ১৫ দশমিক ৬৮ মিলিয়ন টন তেল রপ্তানি করেছে রাশিয়া। তার মানে হলো- রাশিয়া প্রতিদিন চীনের বাজারে প্রায় ২০ লাখ ব্যারেল তেল রপ্তানি করছে।

চীনের সরকারি তথ্যের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালের একই সময়ে রাশিয়া থেকে চীনে প্রতিদিন তেল রপ্তানির পরিমাণ ছিল ১৫ লাখ ৭০ হাজার ব্যারেল। সেই হিসাবে গত বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসের তুলনায় চলতি বছরের প্রথম দুই মাসে রাশিয়া থেকে চীনে তেল রপ্তানির পরিমাণ বেড়েছে ২৩ দশমিক ৮ ভাগ। 

অপরদিকে আলোচ্য দুই মাসে সৌদি আরব থেকে চীন আমদানি করেছে ১৭ লাখ ২০ হাজার বারেল তেল। অথচ গত বছরের একই সময়ে সৌদি আরব থেকে চীন প্রতিদিন তেল আমদানি করেছিল ১৮ লাখ ১০ হাজার বেরেল।

খবরে বলা হয়েছে, গত বছর রাশিয়া ছিল চীনের দ্বিতীয় প্রধান তেল সরবরাহকারী দেশ। ওই বছর রাশিয়া থেকে চীনের তেল রপ্তানির পরিমাণ ছিল ৮৬ দশমিক ২ মিলিয়ন টন। বিপরীতে সৌদি আরব ছিল গত বছর চীনের শীর্ষ তেল সরবরাহকারী দেশ। ওই বছর সৌদি আরব চীনে তেল রপ্তানি করেছিল ৮৭ দশমিক ৪৯ মিলিয়ন টন।

প্রসঙ্গত, ২০২২ সালের রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করলে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো মস্কোর বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে। সেই সঙ্গে ইউরোপ ও আমেরিকা রাশিয়ার তেলের মূল্য প্রতি ব্যারেল ৬০ ডলার ঠিক করে দেয়। এতে ইউরোপের বাজারে রাশিয়ান তেল বিক্রি কমে গেলে আমদানি বাড়িয়ে দেয় চীন।

শেয়ার করুন