২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:৪৪:৩৬ অপরাহ্ন
‘হাজি’ বা ‘আলহাজ’ উপাধি নেওয়া যাবে কি
  • আপডেট করা হয়েছে : ০৭-০৭-২০২৩
‘হাজি’ বা ‘আলহাজ’ উপাধি নেওয়া যাবে কি

প্রশ্ন: হজ থেকে ফেরার পর অনেককেই নামের সঙ্গে হাজি বা আলহাজ শব্দ যোগ করতে দেখা যায়। কারও কারও ধারণা, একবার হজ করলে হাজি এবং একাধিকবার হজ করলে আলহাজ বলতে হয়। অনেকে আবার নামের সঙ্গে হাজি বা আলহাজ শব্দ না বললে অসন্তুষ্ট হন। ইসলামি শরিয়তের দৃষ্টিতে এসবের ব্যাখ্যা কী, বিস্তারিত জানতে চাই।


আশিকুর রহিম, ঢাকা


প্রশ্ন: হজ একটি ইবাদত। এটি কেবল আল্লাহ তাআলার সন্তুষ্টির জন্যই আদায় করতে হয়। পার্থিব কোনো স্বার্থ এর সঙ্গে জড়িত থাকলে তার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জিত হয় না। নাম-যশ-খ্যাতির জন্য বা মানুষের সামনে ভালো সাজার জন্য হজ করা ইসলামসম্মত নয়। মহানবী (সা.) হজের সময় দোয়া করতেন, ‘হে আল্লাহ, তোমার জন্য হজ করতে শুরু করলাম, যশ-খ্যাতি যেন আমাদের উদ্দেশ্য না হয়।’ (ইবনে মাজাহ)


মূলত উর্দু ও বাংলা ভাষায় হজ আদায়কারীকে হাজি বলা হয়। শব্দটি আরবি হাজ্জ বা আলহাজ থেকে এসেছে। সাধারণত আরবি ভাষায় আলহাজ শব্দই ব্যবহার করা হয়। এর অর্থ হজ আদায়কারী। হাজি অর্থও একই। তাই হাজি বা আলহাজ শব্দের অর্থগত কোনো পার্থক্য নেই। একবার হজ করলে তার জন্য যেমন হাজি বা আলহাজ শব্দ প্রযোজ্য, তেমনি একাধিকবার হজ করলেও দুটোই প্রযোজ্য।


তবে হজ করার পর হাজি বা আলহাজ উপাধি গ্রহণ করা এবং তা রীতিমতো প্রচার করে বেড়ানো অহংকার ও রিয়ার অন্তর্ভুক্ত, যা ইবাদতের উদ্দেশ্য ও উপকারিতা নষ্ট করে দেয়। তাই ইসলামের দৃষ্টিতে হাজি বা আলহাজ উপাধি গ্রহণ করা উচিত হবে না। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘ওই ব্যক্তি কখনো জান্নাতে প্রবেশ করবে না, যার অন্তরে সরিষার দানা পরিমাণ অহংকার রয়েছে।’ (মুসলিম: ৯১; মিশকাত: ৫১০৮)। এ ছাড়া একাধিক হাদিসে রিয়াকে ছোট শিরক বলা হয়েছে। (বুখারি: ৬৪৯৯; মুসলিম: ২৯৮৬; মিশকাত: ৫৩১৬)


তাই হজ আদায়কারীর নামের সঙ্গে হাজি বা আলহাজ যুক্ত না করলে তাতে অসন্তুষ্টি প্রকাশ করা শরিয়তসম্মত নয়। তবে কেউ যদি শ্রদ্ধা করে আলহাজ বা হাজি সাহেব বলে ডাকেন, তাতে কোনো অসুবিধা নেই। বরং তা ইসলামে প্রশংসিত বিষয়। মহানবী (সা.) সাহাবিদের বিভিন্ন ভালো কাজের দিকে সম্বন্ধ করে উপাধি দিতেন। (ফাতহুল বারি, হাদিস: ৩৬৭৯) 


উত্তর দিয়েছেন, মুফতি আবু সওবান শিক্ষক ও ফতোয়া গবেষক


শেয়ার করুন