২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১০:০৯:২৯ অপরাহ্ন
পাতানো নির্বাচন করতেই আরপিও সংশোধন: গণতন্ত্র মঞ্চ
  • আপডেট করা হয়েছে : ০৮-০৭-২০২৩
পাতানো নির্বাচন করতেই আরপিও সংশোধন: গণতন্ত্র মঞ্চ

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন করে ভোট বাতিলে নির্বাচন কমিশনের আসল ক্ষমতাই কেড়ে নেওয়া হয়েছে জানিয়ে গণতন্ত্র মঞ্চের নেতৃবৃন্দ জানিয়েছেন, আরেকটি পাতানো নির্বাচন করতেই আরপিওর নতুন সংশোধনী আনা হয়েছে।

আজ শনিবার দুপুরে পল্টনের তোপখানা রোডে রাষ্ট্র সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

সংবাদ সম্মেলনে সাইফুল হক জানান, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনের আসল ক্ষমতা ছিল আরপিওর ৯১ (ক) ধারা। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর সংশোধনী বিল পাশ করে এখন ক্ষমতাসীন আওয়ামী লীগকে বাড়তি সুবিধা দিতে এবং জাতীয় নির্বাচনে সরকারি দলের নিয়ন্ত্রণ আরও জোরদার করতেই এই সংশোধনী আনা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।


সাইফুল হক বলেন, দেশের গোটা নির্বাচনী ব্যবস্থাই যেখানে ভেঙে দেওয়া হয়েছে এবং ক্ষমতাসীন সরকার যখন আর একটি সাজানো একতরফা নির্বাচনের পাঁয়তারা করছে তখন ভোট বাতিলে নির্বাচন কমিশনের ক্ষমতা কমানো দুরভিসন্ধিমূলক। আগামী জাতীয় সংসদ নির্বাচনে সরকার ও সরকারি দলের নীলনকশা বাস্তবায়ন করতেই যে এই সংশোধনী আনা হয়েছে। এই সংশোধনী কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ স ম আবদুর রব বলেন, এই ভোট ডাকাত সরকারকে দেশের মানুষ আর বিশ্বাস করে না। এদেরকে বিদায় করা ছাড়া আমরা ভোটের অধিকার আদায় করতে পারব না।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, আরেকটি ভোট ডাকাতির নির্বাচনের জন্যই আরপিওর এই সংশোধনী আনা হয়েছে। কোনো কৌশলেই এবার সরকারের রক্ষা হবে না।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, এই সংশোধনীর বলে সরকারের নির্বাচনী তামাশা নতুন চেহারা নেবে। সকল কেন্দ্রে কারচুপি করলেও কয়েকটি কেন্দ্রের ভোট বাতিল করে তারা দেখাতে চাইবে নির্বাচন সুষ্ঠু হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক  শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের মিডিয়া সমন্বয়ক সৈয়দ হাসিব উদ্দিন হোসেন প্রমুখ।


শেয়ার করুন