০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১২:১২:৫২ অপরাহ্ন
এক দফা নিয়ে আজ রাস্তায় নামছে বিরোধীরা
  • আপডেট করা হয়েছে : ১২-০৭-২০২৩
এক দফা নিয়ে আজ রাস্তায় নামছে বিরোধীরা

সরকারের পদত্যাগ এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বৃহত্তর আন্দোলনের এক দফা ঘোষণা করতে যাচ্ছে বিএনপি। এক দফার পাশাপাশি এদিন যৌথ রূপরেখারও ঘোষণা দেবে দলটি। আজ বুধবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ থেকে এসব ঘোষণা দেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। একই সঙ্গে নতুন কর্মসূচিরও ঘোষণা দেবেন তিনি। যুগপৎ আন্দোলনে থাকা শরিক দলগুলোর পক্ষ থেকেও এদিন এক দফা, যৌথ রূপরেখা ও নতুন কর্মসূচির ঘোষণা আসবে।


এই প্রতিবেদন লেখা পর্যন্ত নতুন কর্মসূচির বিষয়টি চূড়ান্ত হয়নি বলে জানা গেছে।


বিএনপি ও সমমনা দলগুলোর একাধিক দায়িত্বশীল নেতার সঙ্গে কথা বলে জানা যায়, মঙ্গলবার রাতে অথবা বুধবার সকালে নতুন কর্মসূচির বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে। এরপর তা সমমনা দলগুলোকে জানানো হবে। এক দফার শুরুতে ঢাকাকেন্দ্রিক কর্মসূচি আসার সম্ভাবনা বেশি।


নয়াপল্টনে সমাবেশ করার অনুমতি চেয়ে গত শনিবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাছে আবেদন করে বিএনপি। গত সোমবার এ ব্যাপারে মৌখিক আশ্বাস দেওয়ার পর গতকাল সন্ধ্যায় ২৩ শর্তে ৩ ঘণ্টার সমাবেশ করার অনুমতি দেয় ডিএমপি।


বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে, এক দফা ও যৌথ ঘোষণার মধ্য দিয়ে আন্দোলনের নতুন যাত্রা শুরু হবে। যে কারণে আজকের সমাবেশ বেশ গুরুত্বপূর্ণ। সমাবেশে বড় জমায়েত ঘটানোর জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ঢাকার আশপাশের জেলাগুলো থেকেও নেতা-কর্মী ও সাধারণ জনগণকে এই সমাবেশে আনার জন্য দলের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে। সমাবেশ সফল করার বিষয়ে নেতা-কর্মীরাও বেশ আত্মবিশ্বাসী।


এক দফার ঘোষণা সামনে রেখে কয়েক দিন আগে থেকেই সমমনা দলগুলোর সঙ্গে বৈঠক করে আসছে বিএনপি।


এসব বৈঠকে সার্বিক বিষয়ে আলোচনা হয়। আগামী দিনের আন্দোলনের কর্মসূচি কেমন হবে, তা নিয়েও বিস্তারিত আলোচনা করেন বিভিন্ন দলের নেতারা। দলগুলোর পক্ষ থেকে এসব বিষয়ে বিভিন্ন প্রস্তাবও আসে। এরই ধারাবাহিকতায় গতকালও গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণ অধিকার পরিষদ, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সঙ্গে বৈঠক করে বিএনপির লিয়াজোঁ কমিটি।


গণ অধিকার পরিষদের সঙ্গে বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের জানান, যুগপৎ আন্দোলনকে কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে নিতে নয়াপল্টনের সমাবেশ থেকে সরকারবিরোধী আন্দোলনের নতুন ডাক দেওয়া হবে। এদিন সন্ধ্যায় এক দফা আন্দোলনের বিষয়ে আশাবাদ জানিয়ে আমীর খসরু আজকের পত্রিকাকে বলেন, ‘দেশের মানুষ এই সরকারের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। তারা আর এই সরকারকে ক্ষমতায় দেখতে চায় না। মানুষ রাস্তায় নেমে এসেছে। জনগণের আন্দোলন অবশ্যই সফল হবে।’


বুধবার বিকেলে প্রায় একই সময়ে বিএনপির পাশাপাশি এক দফা ও যৌথ রূপরেখা ঘোষণা করবে সমমনা দলগুলো। বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির এ তথ্য জানান। তাঁর দেওয়া তথ্যমতে বেলা তিনটায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ১২ দলীয় জোট এবং বিকেল চারটায় গণতন্ত্র মঞ্চ জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এক দফা ও যৌথ রূপরেখার ঘোষণা দেবে। গণতন্ত্র মঞ্চের আগে জাতীয় প্রেসক্লাবে বেলা ৩টায় গণ অধিকার পরিষদ (নুর) ও গণ অধিকার পরিষদ (রেজা), গণতান্ত্রিক বাম ঐক্য, সমমনা গণতান্ত্রিক পেশাজীবী জোট ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ঘোষণা দেবে। এ ছাড়া বেলা ৩টায় বিজয়নগর পানির ট্যাংক-সংলগ্ন আল রাজি কমপ্লেক্সের সামনে জাতীয়তাবাদী সমমনা জোট, কারওয়ান বাজার কার্যালয়ের সামনে এলডিপি (অলি), মতিঝিলের কার্যালয়ে গণফোরাম ও নয়াপল্টনে মসজিদ গলি থেকে লেবার পার্টি এক দফা ও যৌথ রূপরেখা ঘোষণা করবে। 

কী থাকছে এক দফায়

সরকারবিরোধী আন্দোলনের এক দফা এরই মধ্যে চূড়ান্ত হয়েছে বলে জানা গেছে। ওই ঘোষণায় সরকারের পদত্যাগ ও বিদ্যমান সংসদের বিলুপ্তি; নির্বাচন কমিশন পুনর্গঠন; নির্বাচনকালীন নিরপেক্ষ/তত্ত্বাবধায়ক/অন্তর্বর্তীকালীন সরকার গঠন এবং তার অধীনে অবাধ, নিরপেক্ষ, গণতান্ত্রিক, অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য নির্বাচনের ব্যবস্থা; বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দীর মুক্তি; রাষ্ট্রকাঠামো মেরামত ও তার গণতান্ত্রিক রূপান্তরের লক্ষ্যে প্রয়োজনীয় সাংবিধানিক ও শাসনতান্ত্রিক সংস্কারের মাধ্যমে জনগণের ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার কথা থাকছে।


শেয়ার করুন